ঢাকার ৯০৩০ অনুমোদনহীন ভবন নিয়ে হাইকোর্টের শুনানি রোববার

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬:২৩ পিএম, ২৮ অক্টোবর ২০২১
ফাইল ছবি

রাজধানী ঢাকা শহরে (মহানগরীতে) অনুমোদনহীন নয় হাজার ৩০টি ভবন রয়েছে জানিয়ে হাইকোর্টে দাখিল করা রাজউকের প্রতিবেদনের ওপর শুনানি অনুষ্ঠিত হয়েছে আজ। এ বিষয়ে আরও শুনানি ও আদেশের জন্য আগামী রোববার (৩১ অক্টোবর) দিন ঠিক করেছেন হাইকোর্ট।

বৃহস্পতিবার (৩১ অক্টোবর) হাইকোর্টের বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি এস এম মজিবুর রহমানের সমন্বয়ে গঠিত ভার্চুয়াল বেঞ্চে বিষয়টির ওপর শুনানি হয়।

শুনানি শেষে ডেপুটি অ্যাটর্নি জেনারেল একেএম আমিন উদ্দিন মানিক জাগো নিউজকে বিষয়টি নিশ্চিত করেন। তিনি বলেন, আরও শুনানি ও আদেশের জন্য আগামী রোববার দিন ঠিক করেছেন আদালত। ওই দিন রাষ্ট্রপক্ষ ও রাজউকের বক্তব্য শুনে আদালত আদেশ দেবেন।

আদালতে আজ আবেদনকারীর পক্ষে ছিলেন আইনজীবী মোহাম্মদ মাহমুদ হাসান, রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল একেএম আমিন উদ্দিন মানিক, সহকারী অ্যাটর্নি জেনারেল আন্না খানম কলি ও মো. সাইফুর রহমান সিদ্দিকী সাইফ।

এর আগে ‘কালো তালিকায় ১০ হাজার ভবন রক্ষায় কারসাজি’ শিরোনামে ২০১৩ সালের ১৯ মে জাতীয় দৈনিকে সংবাদ প্রকাশ হয়। ওই পত্রিকার প্রতিবেদন যুক্ত করে মাহমুদা খোদা ২০১৩ সালের ২৬ মে হাইকোর্টে একটি রিট মামলা করেন। এরপর হাইকোর্ট ওই বছরের ২০ জুন শুনানি শেষে রুল জারি করেন এবং নকশাবহির্ভূত ভবনের বিষয়ে রাজউক ও দুদককে রিপোর্ট দিতে বলেন।

সেই মোতাবেক রাজউক ২০১৪ সালের ২৮ ফেব্রুয়ারি ৯ হাজার ৩০টি ভবনের রিপোর্ট প্রদান করে। রাজউক জানায়, ভবন নিয়মের শর্ত ভঙ্গ করে ও অনুমোদিত নকশার বাইরে বিধিবহির্ভূত পরিবর্তন সাধনের মাধ্যমে অবৈধভাবে নির্মাণাধীন ভবনের তালিকা প্রণয়ন ও তদানুযায়ী ব্যবস্থা গ্রহণ একটি রুটিন কাজ।

এরই ধারাবাহিকতায় আজ হাইকোর্টে বিষয়টির ওপর শুনানি হয়।

এফএইচ/ইএ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]