গাজীপুর সিটির তিন প্যানেল মেয়রের পদে থাকতে বাধা কাটলো

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৪:৪৬ পিএম, ১২ ফেব্রুয়ারি ২০২৪
ফাইল ছবি

গাজীপুর সিটি করপোরেশনের তিন সদস্যের প্যানেল মেয়র গঠন করে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সিদ্ধান্ত স্থগিত করে হাইকোর্টের দেওয়া আদেশ স্থগিত করেছেন আপিল বিভাগের চেম্বার জজ আদালত। এর ফলে গাজীপুর সিটি করপোরেশনের তিন সদস্যের প্যানেল মেয়র গঠন করে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুযায়ী তাদের কাজে কোনো বাধা থাকলো না।

সোমবার (১২) আপিল বিভাগের বিচারপতি এম. ইনায়েরতুর রহীমের চেম্বার জজ আদালত এই আদেশ দেন।

আইনজীবী মো. মোতাহার হোসেন সাজু জাগো নিউজকে বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, আট সপ্তাহের জন্য আদেশ স্থগিত করা হয়েছে। চাইলে হাইকোর্ট রুল নিষ্পত্তি করতে পারবেন।

আদালতে আজ প্যানেল মেয়রদের পক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল আবু মোহাম্মদ এএম আমিন উদ্দিন। তার সঙ্গে ছিলেন অ্যাডভোকেট মো. মোতাহার হোসেন সাজু। অন্যদিকে ছিলেন অ্যাডভোকেট এম. সাঈদ আহমেদ রাজা।

এর আগে গাজীপুর সিটি করপোরেশনের তিন সদস্যের প্যানেল মেয়র গঠন করে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সিদ্ধান্ত স্থগিত করেন হাইকোর্ট।

প্যানেল মেয়র নিয়োগের সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে কাউন্সিলর নুরুল ইসলাম নুরুর এ সংক্রান্ত রিটের শুনানি নিয়ে গত ১৫ জানুয়ারি হাইকোর্টের বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি কাজী জিনাত হকের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন।

আরও পড়ুন>> গাজীপুর সিটির মনোনীত তিন প্যানেল মেয়র পদ হাইকোর্টে স্থগিত

আদালতে ওইদিন রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার এ বি এম আলতাফ হোসেন ও দেওয়ান আসাদ জামান।

মনোনীত তিন প্যানেল মেয়র হলেন- নগরের ৩৯ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর মো. মাসুদুল হাসান বিল্লাল, ৩৩ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর মো. মিজানুর রহমান এবং সংরক্ষিত ১৯ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর রাখি সরকার। তারা পর্যায়ক্রমে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় নম্বর প্যানেল মেয়র হিসেবে বিবেচিত হবেন।

এর আগে গত ১৫ নভেম্বর গাজীপুর সিটি করপোরেশনের (গাসিক) তিন প্যানেল মেয়রকে মনোনয়ন দেয় স্থানীয় সরকার মন্ত্রণালয়। এই সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে গত ১৩ ডিসেম্বর রিট করেন কাউন্সিলর নুরুল ইসলাম নুরু।

এছাড়া আটটি জোনের জোন সভাপতি এবং দৈনন্দিন ও অন্যান্য সেবামূলক কাজ পরিচালনার জন্য ২০টি কমিটি গঠন করা হয়েছে।

জানা গেছে, সিটি করপোরেশন আইন অনুযায়ী এবং গাসিকের গত ২৫ সেপ্টেম্বর অনুষ্ঠিত তৃতীয় পরিষদের প্রথম সভায় উপস্থিত কাউন্সিলররা মেয়র জায়েদা খাতুনকে তিন প্যানেল মেয়র মনোনয়নের দায়িত্ব দেন।

এফএইচ/ইএ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।