টাকার জন্য অন্যের হয়ে জেল খাটা আল আমিন রিমান্ডে

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৫:০৫ পিএম, ০৫ মার্চ ২০২৪

মাত্র ২০ হাজার টাকার জন্য প্রকৃত আসামি শিপু মিয়ার হয়ে জেল খাটা আল আমিনের তিনদিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।

মঙ্গলবার (৫ মার্চ) তাকে আদালতে হাজির করে পুলিশ। এরপর কোতয়ালী থানায় দায়ের করা প্রতারণার মামলার সুষ্ঠু তদন্তের জন্য তাকে সাতদিনের রিমান্ডে নিতে আবেদন করে পুলিশ। শুনানি শেষে ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আক্তারুজ্জামান তিনদিনের রিমান্ড মঞ্জুর করেন।

মো. আল আমিন তিন বছর আগে সানারপাড় মৌচাকের ‘সুস্থ জীবন’ মাদকাসক্ত ক্লিনিকে ওয়ার্ড বয় হিসেবে কাজ করতেন। হাসপাতালটি বর্তমানে বন্ধ রয়েছে। হাসপাতালের মালিক ফিরোজ ফোন করে হাসপাতাল চালু করার জন্য আদালতে দাঁড়াতে হবে বলে আল আমিনকে নারী আইনজীবীর চেম্বারে নিয়ে যান। এর জন্য তাকে ২০ হাজার টাকা দেন ফিরোজ।

এরপর মূল আসামি শিপু মিয়ার জায়গায় আল আমিনকে ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মেহেদী হাসানের আদালতে দাঁড় করিয়ে একটি মামলায় আত্মসমর্পণ করে আপিল শর্তে জামিন আবেদন করেন আইনজীবী। আদালত জামিন নামঞ্জুর করে তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন।

ওই মামলায় শিপু মিয়ার আড়াই বছরের কারাদণ্ড দেন আদালত। দণ্ডিত শিপু রাজধানীর ডেমরা থানাধীন সান্দিয়া কালুঘাট এলাকার মানিক মেম্বারের ছেলে। এরপর ঢাকা কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার সাজা পরোয়ানামূলে প্রাপ্ত বন্দির ন্যাশনাল টেলিকমিউনিকেশন মনিটরিং সেন্টার (এনটিএমসি) কর্তৃক অনলাইন ডাটাবেজ করার সময় জাতীয় পরিচয়পত্রে নাম- আল আমিন ও বাবার নাম জালাল বেপারী দেখতে পান।

আরও পড়ুন

এর পরিপ্রেক্ষিতে আদালত বন্দির উপস্থিতির জন্য সোমবার (৪ মার্চ) দিন ধার্য করেন। যথারীতি বন্দি আসামিকে আদালতে হাজির করা হলে তার নাম মো. আল আমিন বলে জানান। আল আমিন একযুগ আগে ডেমরা থানার ওই মামলায় দণ্ডিত শিপু মিয়ার স্থলে সাজা ভোগ করছেন মর্মে প্রকাশ্য আদালতে স্বীকার করেন। এ ঘটনায় কোতয়ালী থানায় আল আমিন, শিপু মিয়া ও ফিরোজের নামে একটি মামলা করেন আদালতের বেঞ্চ সহকারী মো. আনোয়ারুল হক।

মামলার অভিযোগ থেকে জানা যায়, সংশ্লিষ্ট আদালতে ২০১২ সালের একটি মামলায় দণ্ডবিধির ১৪৩/৩৫৩ ধারায় সাজাপ্রাপ্ত হন পলাতক আসামি মো. শিপু মিয়া। ২০২৪ সালের ২৫ ফেব্রুয়ারি আইনজীবীর মাধ্যমে শনাক্ত ও উপস্থাপন মতে আসামি আত্মসমর্পণপূর্বক উচ্চ আদালতে আপিলের শর্তে জামিনের আবেদন করলে শুনানি শেষে আদালত জামিন আবেদন নামঞ্জুর করে আসামিকে সাজা পরোয়ানামূলে জেলহাজতে পাঠান।

আসামি কারাভোগকালে গত ৩ মার্চ ঢাকা কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার সাজা পরোয়ানামূলে প্রাপ্ত বন্দির ন্যাশনাল টেলিকমিউনিকেশন মনিটরিং সেন্টার (এনটিএমসি) কর্তৃক অনলাইন ডাটাবেজ করার সময় জাতীয় পরিচয়পত্রে নাম- আল আমিন ও বাবার নাম জালাল বেপারী দেখতে পান। সেখানে তার ঠিকানায় দেখা যায়, মুন্সিগঞ্জ জেলার শ্রীনগর থানার বাঘড়া গ্রাম।

এর পরিপ্রেক্ষিতে আদালত ওই বন্দির উপস্থিতির জন্য ৪ মার্চ দিন ধার্য করেন। বন্দি আসামিকে আদালতে হাজির করা হলে তার নাম মো. আল আমিন বলে জানান। আল আমিন একযুগ আগে ডেমরা থানার মামলায় দণ্ডিত শিপু মিয়ার স্থলে সাজা ভোগ করছেন মর্মে প্রকাশ্য আদালতে স্বীকার করেন।

আল আমিন তিন বছর আগে সানারপাড় মৌচাকের ‘সুস্থ জীবন’ মাদকাসক্ত ক্লিনিকে ওয়ার্ড বয় হিসেবে কাজ করতো। বর্তমানে হাসপাতালটি বন্ধ আছে। হাসপাতালের মালিক ফিরোজ ফোন করে হাসপাতাল চালু করার জন্য আদালতে দাঁড়াতে হবে বলে তাকে নারী আইনজীবীর চেম্বারে নিয়ে যান। আইনজীবীর চেম্বারে শিপু নামীয় এনআইডিতে আল আমিন তার নিজের ছবিযুক্ত এনআইডিতে শিপুর নাম বসিয়ে নারী আইনজীবীর পরামর্শ মতে আদালতে আত্মসমর্পণ করেন। এরপর আদালত তাকে কারাগারে পাঠান।

জানা যায়, ২০১২ সালের ৯ ডিসেম্বর বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলীয় জোটের ডাকা অবরোধে সকাল ৯টা ২০ মিনিটের দিকে আমুলিয়া রোডে বিএনপি-জামায়াত কর্মীরা একটি মাইক্রোবাস ও সিএনজিচালিত অটোরিকশা ভাঙচুর করে। পুলিশ ঘটনাস্থলে উপস্থিত হয়ে অবরোধকারীদের বাধা দিলে পুলিশের সঙ্গে সংঘর্ষ হয়। এসময় কয়েকজন পুলিশ আহত হন।

এ ঘটনায় ডেমরা থানার তৎকালীন উপপরিদর্শক (এসআই) মো. গোলাম ফেরদৌস বসুনিয়া বাদী হয়ে ৪৫ জনকে আসামি করে একটি মামলা দায়ের করেন। এতে দণ্ডবিধির ১৪৩/১৪৯/৩৩২/৩৫৩/৪৩৬/৪২৭/১০৯ ধারায় অভিযোগ আনা হয়। এ মামলার চার্জশিটভুক্ত আসামি ছিলেন সাজাপ্রাপ্ত শিপু মিয়া।

গত বছরের ১১ ডিসেম্বর ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মো. মেহেদী হাসান এ মামলার রায় ঘোষণা করেন। এতে চার্জশিটভুক্ত ৫৩ জন আসামিকে পৃথক তিন ধারায় মোট আড়াই বছরের কারাদণ্ড দেন বিচারক। এ মামলার চার্জশিটভুক্ত ২৭ নম্বর আসামি ছিলেন শিপু মিয়া।

জেএ/এমকেআর/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।