১৯ মে থেকে সুপ্রিম কোর্টের আইনজীবীদের গাউন পরতে হবে

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৩৪ এএম, ১৬ মে ২০২৪
ফাইল ছবি

গত মাসে দেশব্যাপী চলমান তীব্র তাপপ্রবাহের কারণে মামলা শুনানিকালে আইনজীবীদের গাউন পরার আবশ্যিকতা শিথিল করে সুপ্রিম কোর্ট প্রশাসন যে আদেশ জারি করেছিল তা বাতিল করা হয়েছে।

প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নির্দেশে এ বিষয়ে নতুন বিজ্ঞপ্তি জারি করেন সুপ্রিম কোর্ট প্রশাসন।

রোববার (১৯ মে) থেকে এ নতুন নির্দেশনা কার্যকর হবে। ফলে ওইদিন থেকে গাউন পরতে হবে সুপ্রিম কোর্টের আইনজীবীদের।

দেশব্যাপী তীব্র তাপপ্রবাহের গত মাসের ২০ তারিখে একটি বিজ্ঞপ্তি দেওয়া হয়েছিল। ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছিল, দেশব্যাপী চলমান তীব্র তাপপ্রবাহের কারণে বাংলাদেশের প্রধান বিচারপতির সঙ্গে সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ বিচারপতিদের আলোচনা হয়।

আলোচনায় বাংলাদেশ সুপ্রিম কোর্টের উভয় বিভাগে মামলা শুনানিকালে আইনজীবীদের গাউন পরিধানের আবশ্যিকতা শিথিল করার সিদ্ধান্ত নেওয়া হয়। ওই নির্দেশনা ২১ এপ্রিল থেকে পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত বহাল থাকার কথা বলা হয়েছিল।

এরপর বুধবার (১৫ মে) নতুন বিজ্ঞপ্তিতে নতুন নির্দেশনা এলো।

সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. গোলাম রব্বানীর সই করা বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বাংলাদেশ সুপ্রিম কোর্টের উভয় বিভাগে মামলা শুনানিকালে আইনজীবীদের গাউন পরিধানের আবশ্যিকতা শিথিল করে ২০ এপ্রিল জারি করা বিজ্ঞপ্তির কার্যকারিতা রহিত করা হলো। সুপ্রিম কোর্টের আপিল বিভাগ ও হাইকোর্ট বিভাগের রুলসে থাকা পরিধেয় পোশাক অনুসরণ করে আইনজীবীরা শুনানিতে অংশ নেবেন। এ নির্দেশনা ১৯ মে থেকে কার্যকর হবে।

এফএইচ/ইএ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।