চুল পড়ে যাচ্ছে? এই খাবারগুলো খান

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১২:১৭ পিএম, ১৪ অক্টোবর ২০১৯

চুল আঁচড়ালেই চিরুনিভর্তি চুল? নানা উপায়ে যত্ন নিয়েও চুল পড়ার পরিমাণ কমিয়ে আনতে পারছেন না? এই সমস্যা এখন খুবই কমন। চুল পড়তে পারে বিভিন্ন কারণেই। অপুষ্টি, মানসিক চাপ, দুশ্চিন্তা, দূষণ, বংশগত ইত্যাদি কারণে চুল পড়ার সমস্যা দেখা দিতে পারে।

সমস্যার প্রথমদিকে চুল কম পড়লেও ধীরে ধীরে তা বাড়তে থাকে। তাই সমস্যা দেখা দিলে দ্রুত সমাধান না করলে তা বাড়তে থাকবে। আমাদের চুল ঝরে যাওয়ার অন্যতম কারণ হলো ভুল খাদ্যাভ্যাস। আমরা প্রতিদিন যেসব খাবার খাই, তা থেকে চুলের জন্য প্রয়োজনীয় পুষ্টি যদি না পাওয়া যায় তবে তো চুল পড়বেই!

চুল সুন্দর রাখতে খাবারের তালিকা তৈরিতে মনযোগী হতে হবে। কিছু খাবার রয়েছে যা ভেতর থেকে পুষ্টি সরবরাহ করে আমাদের চুলকে উজ্জ্বল ও সুন্দর করে তোলে। পাশাপাশি বন্ধ হয় চুল পড়াও-

Chul

ডিম: ডিমের উপকারিতা সম্পর্কে নতুন করে কিছু লেখার নেই। এটি ভিটামিন বি১২, জিংক, আয়রন, প্রোটিন, বায়োটিন এবং ওমেগা-৬ ফ্যাটি এসিডের সব চাইতে ভালো উৎস যা চুলের জন্য সবচেয়ে জরুরি। তাই চুল পড়া বন্ধ করতে ও চুল সুস্থ রাখতে খাবারের তালিকায় ডিম রাখুন।

Chul

বাদাম এবং বীজ জাতীয় খাবার: বাদাম কিংবা শুকনো ফল জাতীয় খাবারে রয়েছে বেশকিছু পুষ্টিগুণ। বাদাম, ফ্লাক্স সীড, আখরোট, তিল প্রভৃতিতে রয়েছে প্রচুর পরিমাণে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড। এসব উপাদান চুলের ভেঙে যাওয়া রোধ করে চুলকে দ্রুত বাড়তে সাহায্য করে।

Chul

মাছ: আমাদের খাবারের তালিকায় মাছ থাকা খুব জরুরি। কারণ মাছে থাকা ওমেগা-৩ ফ্যাটি এসিড যা চুলের জন্য বেশ উপকারী। ওমেগা৩ ফ্যাটি এসিড আমাদের চুলের গোড়া মজবুত করতে সহায়তা করে এবং চুল পড়া রোধ করে। সপ্তাহে অন্তত তিনদিন বিভিন্নরকম মাছ খাওয়ার চেষ্টা করুন।

Chul

সবুজ শাক সবজি: সব রঙের শাক-সবজিই আমাদের শরীরের জন্য প্রয়োজনীয় এবং উপকারী। তবে সবুজ রঙের শাক-সবজি চুলের সুস্থতার জন্য সবচেয়ে জরুরি। অনেকসময় আয়রনের অভাবে চুল ঝরে যেতে শুরু করে। শরীরে আয়রনের ঘাটতি হলে চুলের গোড়ায় পুষ্টির অভাব হয়, চুলের গোড়া আলগা হয়ে চুল পড়ে। সবুজ শাকে আছে প্রচুর ভিটামিন, মিনারেল এবং অ্যান্টিঅক্সিডেন্ট যা চুলের গোড়া মজবুত করে ও মাথার ত্বক ভালো রাখে।

Chul

ভিটামিন সি যুক্ত ফল: ভিটামিন সি আমাদের শরীরের নানা উপকারের পাশাপাশি উপকার করে চুলেরও। খাবারের তালিকায় রাখুন লেবু, কমলালেবু, আমলকির মতো ফলগুলো। এগুলো আপনার চুল পড়া বন্ধ তো করবেই, সেইসঙ্গে চুল করে তুলবে ঝলমলে।

Chul

গাজর: সুন্দর রং ও স্বাদের জন্য গাজর অনেকের কাছেই প্রিয়। এই গাজর কিন্তু আপনার চুলের যত্নে বিশেষ উপকারী। গাজরে আছে প্রচুর ভিটামিন যা চুলের ফলিকলকে মজবুত করে এবং চুলের ঘনত্ব বাড়িয়ে তোলে। চুল পড়া বন্ধ করতে প্রতিদিন গাজর খান।

এইচএন/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]