বিয়েতে টমটম ভাড়া কত, কোথায় পাবেন?

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৩:০৮ পিএম, ১৭ জানুয়ারি ২০২৩
বিয়েতে টমটমের চাহিদা দিন দিন বাড়ছে/ফাইল ছবি

রাজধানী পুরান ঢাকায় বিয়েতে টমটম ঐতিহ্যের বাহন। যুগের পর যুগ পেরিয়ে গেলেও এখনো বিয়েতে চাহিদা আছে টমটমের। শুধু পুরান ঢাকা নয়, রাজধানীর অন্যান্য এলাকাসহ আশপাশের জেলাতেও টমটমের চাহিদা রয়েছে।

শুধু যে বিয়েতে টমটম ভাড়া করা হয় তা নয়, অন্যান্য নানা অনুষ্ঠানেও রাজধানী থেকে নিয়ে যাওয়া হয় এসব টমটম।

রাজধানীতে ঘোড়ার গাড়ি বা টমটমের মালিক ও চালকদের সঙ্গে কথা বলে জানা গেছে, রাজধানীতে ৪০-৫০টি টমটম আছে। এর মধ্যে বঙ্গমার্কেট এলাকায় ২৫টি, কামরাঙ্গীরচরে ১৫টি, আর সায়েদাবাদ রেললাইন এলাকায় ৪-৫টি টমটম আছে।

সাধারণত রাজধানীর পুরান ঢাকায় দিনে এসব টমটম দিয়ে যাত্রী পরিবহন করা হয়। যাত্রী পরিবহন করে মাসে ১৫-২০ হাজার টাকা আয় হয়। তবে তাদের সবচেয়ে বড় আয় হয় বিয়ে ও নানা অনুষ্ঠানের ভাড়া থেকে।

আরও পড়ুন>> গায়ে হলুদের বাহারি কুলা কোথায় পাবেন ও দাম কত?

যুগ যুগ ধরেই রাজধানীর পুরান ঢাকায় বিয়েতে টমটমের ব্যবহার চলে আসছে। বছরের পর বছর ধরে বিয়েতে টমটম ব্যবহারের সেই ঐতিহ্য এখনো টিকে আছে।

ঐতিহ্যকে ধারণ করে আগের চেয়ে এখন চাহিদা আরও বেড়েছে। শুধু পুরান ঢাকায়ই নয়, রাজধানীর অন্যান্য এলাকাসহ আশপাশের জেলাতেও বিয়ে ও অন্যান্য অনুষ্ঠানে টমটমের চাহিদা বেড়েছে।

সাধারণত এসব অনুষ্ঠানে মাসে ৪-৫টি ভাড়া পেলেও এখন তা বেড়ে হয়েছে ৮-১০টি। রাজধানীতে সময় ও ব্যক্তির আর্থিক সামর্থ্য বিবেচনা করে ভাড়া নেন টমটম ব্যবসায়ীরা।

প্রতিটি বিয়েতে ৮-২০ হাজার টাকা ভাড়া নেন তারা। আর রাজধানীর আশপাশের জেলা হলে দূরত্ব, সময় ও ব্যক্তির সামর্থ্য অনুযায়ী ২০-৪০ হাজার টাকা ভাড়া নেন।

আরও পড়ুন>> আধুনিক ঢাকার বুকেও টিকে আছে ঘোড়ার গাড়ি

বাপ-দাদার পুরোনো পেশা ধরে রাখতে এখনো টমটম পরিবহনের ব্যবসায় যুক্ত মো. আবুল কালাম। ৪০ বছর বয়সী কালাম জাগো নিউজকে বলেন, ‘ছোট থেকেই ব্যবসাটা করছি।

দিনে যে আয় হয় তা দিয়ে কোনোমতে মাস চলে। তবে বিয়ে বা অন্য কোনো অনুষ্ঠানের ভাড়া পেলে একটু বেশি আয় হয়।’

তিনি আরও বলেন, ‘শীতের কয়েকটি মাস বিয়ের অনুষ্ঠানের ভাড়া বেশি পাওয়া যায়। যদি দূরে ও ধনী কারো বিয়ের অনুষ্ঠানে ভাড়া পাওয়া যায় তাহলে প্রতিটি গাড়িতে ৮-৪০ হাজার এমনকি ৫০ হাজার টাকাও ভাড়া পাওয়া যায়। এখন পুরান ঢাকার বিয়ের অনুষ্ঠানের পাশাপাশি দেশের অন্যান্য এলাকাতেও টমটম ভাড়া করা হয়।’

আরও পড়ুন>> কনের মুখের গড়ন অনুযায়ী যেমন হবে বিয়ের গয়না

টমটম ব্যবসায়ী রফিকুল ইসলাম শিপন বলেন, ‘শুধু পুরান ঢাকা নয়, দেশের বিভিন্ন এলাকায় বর-কনের বাহন হিসেবে টমটম ভাড়া করে নেওয়া হয়।’

‘আগে মাসে ৪ থেকে ৫টি বিয়ের ভাড়া পাওয়া যেতো, এখন বিয়ের মৌসুম হওয়ায় ৮ থেকে ১০টি বিয়ের ভাড়াও পাওয়া যায়। রাজধানীতে প্রতিটি অনুষ্ঠানে দূরত্ব, সময় ও ব্যক্তি অনুযায়ী ভাড়া ৮ হাজার থেকে ১৫ হাজার পর্যন্ত হয়।’

টমটম চালক মো. রাসেল বলেন, ‘আগের চেয়ে এখন কম যাত্রী পাই। বাসে বা গাড়িতে চলাচল করেন সবাই। তবে অনেকে শখ করে টমটমে ওঠেন।’

আরও পড়ুন>> উৎসবে-আলোয় বর্ণিল সাকরাইন

এদিকে আগে যেখানে চালককে প্রতিদিনি ১০০ টাকা মজুরি দিতে হতো, এখন দিতে হয় ৫০০ টাকা। এছাড়া বাড়তি দ্রব্যমূল্যের বাজারে ঘোড়ার খাবার কেনাসহ ব্যয় বেড়েছে টমটম ব্যবসায়ীদেরও।

আগে ব্যয় কম থাকায় ভালোই চলতো তাদের। তবে এখন শুধু বিয়ের মৌসুম ছাড়া বাকি কয়েক মাস আয় বেশি হলেও অন্যসময় কোনোমতে চলে টমটমের ব্যবসা।

টমটম ব্যবসায়ীদের সংগঠন একতা মালিক সমিতি লীগের সভাপতি আলী আজগর জাগো নিউজকে বলেন, ‘এটি আমাদের ঐতিহ্যবাহী ব্যবসা, তাই ছাড়তে পারি না। শীতকালে ব্যবসা একটু ভালো যায়। এছাড়া সারাবছর ব্যবসার অবস্থা ভালো নেই।’

আরএসএম/ইএ/জেএমএস/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।