হাই প্রেশার আছে কি না বুঝে নিন চোখ দেখেই

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১১:৫৪ এএম, ১৮ জানুয়ারি ২০২৩

হাই প্রেশার বা উচ্চ রক্তচাপের রোগী এখন প্রায় ঘরে ঘরেই। রক্তচাপ বেড়ে গেলে স্ট্রোক ও হার্ট অ্যাটাকের ঝুঁকি দ্বিগুণ বেড়ে যায়। তাই বিশেষ কিছু লক্ষণ দেখলেই সতর্ক হতে হবে। উচ্চ রক্তচাপের উপসর্গ দেখা দিতে পারে চোখেও। তার আগে জেনে নিন হাই প্রেশার বা উচ্চ রক্তচাপ আসলে কী?

এই বিষয়ে রাজধানীর এভারকেয়ার হাসপাতালের আবাসিক চিকিৎসক ও মিডিয়া ব্যক্তিত্ব ডা. সামিউল আউয়াল সাক্ষর জানান, মানুষের স্বাভাবিক রক্তচাপ হলো ১২০/৮০ মিলিমিটার পারদ চাপ। সাধারণত রক্তচাপ যদি স্বাভাবিকের চেয়ে বেশি থাকে, তাহলে তাকে উচ্চ রক্তচাপ বা হাইপারটেনশন বলা হয়।

অর্থাৎ রক্তচাপ যখন ১৪০/৯০ মিলিমিটার পারদ চাপের বেশি হয়; তখন ওই অবস্থাকে উচ্চ রক্তচাপ বলা হয়। উচ্চ রক্তচাপ বা হাইপারটেনশনকে অনেকেই ‘প্রেশার’ হিসেবে অভিহিত করেন।

উচ্চ রক্তচাপের লক্ষণ কী কী?

১. দৃষ্টি ঝাপসা হয়ে যাওয়া
২. বুকে ব্যথা বা বুকে চাপ অনুভব করা
৩. শ্বাসকষ্ট বা নিশ্বাস নিতে কষ্ট হওয়া
৪. নাক দিয়ে রক্ত পড়া
৫. মাথাব্যথা
৬. মাথা ঘোরা
৭. অনিদ্রা ও ক্লান্তি
৮. প্রস্রাবে রক্ত যাওয়া
৯. শরীরের অঙ্গ বিশেষের দুর্বলতা বা অবশ হয়ে যাওয়া
১০. অনিয়মিত হৃদস্পন্দন
১১. অন্তঃসত্ত্বা মায়েদের ক্ষেত্রে খিঁচুনি হতে পারে।

উচ্চ রক্তচাপের সঙ্গে চোখের সম্পর্ক কী?

বিশেষজ্ঞদের মতে, হাই প্রেশারের কারণে হার্ট অ্যাটাক বা স্ট্রোকের ঝুঁকি তো আছেই, আবার উচ্চ রক্তচাপে প্রভাবিত হয় চোখও। এক্ষেত্রে চোখের রেটিনায় যে রক্তনালিগুলো থাকে, সেগুলো ক্ষতিগ্রস্ত হয়। চিকিৎসাবিজ্ঞানের ভাষায় একে বলে ‘হাইপারটেনসিভ রেটিনোপ্যাথি’।

২০১৩ সালের এক গবেষণায় ধরা পড়ে, এই সমস্যার সঙ্গে যোগ আছে স্ট্রোকের। আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশনের মতে, ‘হাইপারটেনসিভ রেটিনোপ্যাথি’তে আক্রান্তদের স্ট্রোকের ঝুঁকি বেশি।

তবে আয়নায় নিজের চোখ দেখে সাধারণভাবে এ সমস্যা ধরা যায় না। চিকিৎসকরা চোখ পরীক্ষার সময় বিষয়টি ধরতে পারেন। শুধু চোখের সমস্যার জন্যই নয়, সার্বিক ভাবেই নিয়মিত চোখ পরীক্ষা করা অত্যন্ত জরুরি।

আসলে শরীরের বিভিন্ন সমস্যার প্রভাব পড়ে চোখে। তাই কেবল রক্তচাপই নয়, একাধিক সমস্যার ইঙ্গিত মিলতে পারে চোখে।

চোখের আশপাশের চামড়ায় কোনো সাদাটে উঁচু জায়গা তৈরি হলে তা উচ্চ কোলেস্টেরলের লক্ষণ হতে পারে। কোলেস্টেরলের সঙ্গেও উচ্চ রক্তচাপের সমস্যার যোগ গভীর। তাই এই লক্ষণ দেখা দিলে আগে থেকে হতে হবে সতর্ক।

বিশেষজ্ঞদের মতে, উচ্চ রক্তচাপের লক্ষণ হিসেবে চোখে লালচে দাগও দেখা দিতে পারে। যদিও অনেকেই বিষয়টি অবহেলা করেন। আসলে এটি সাধারণ নয়, বরং উচ্চ রক্তচাপের গুরুতর লক্ষণ হিসেবে বিবেচিত।

বিশেষজ্ঞদের মতে, চোখের লাল দাগ উচ্চ রক্তচাপের লক্ষণ হতে পারে। এর পেছনের কারণ হলো রক্তনালিগুলো ছিঁড়ে যাওয়া। উচ্চ রক্তচাপের কারণেও দৃষ্টিশক্তির জটিলতা দেখা দিতে পারে।

ক্রুটি হতে পারে হাইপারটেনসিভ রেটিনোপ্যাথির লক্ষণ। ফলে চোখের রক্তনালির দেওয়াল ঘন হয়ে যায় ও রক্ত প্রবাহ সীমাবদ্ধ করে। এমনকি রেটিনা ফুলে যেতে পারে ও রক্তনালিগুলো ফুটো হয়ে যায়।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া/মায়োক্লিনিক

জেএমএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।