সপ্তমীতে সাজবেন যেভাবে

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১২:৫৮ পিএম, ২১ অক্টোবর ২০২৩

শুরু হয়েছে হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গোৎসব। আজ মহাসপ্তমী। ছোট-বড় সবার মনেই দুর্গাপূজা নিয়ে থাকে নানা জল্পনা-কল্পনা।

শারদীয় দুর্গাপূজার ষষ্ঠী থেকে দশমী এই পাঁচদিন সবাই সাজেন ইচ্ছেমতো। ষষ্ঠী দিয়ে দুর্গাপূজা শুরুর পর দ্বিতীয় দিন উদযাপিত হয় সপ্তমী। এদিন সাজবেন কীভাবে, চলুন তবে জেনে নেওয়া যাক-

আরও পড়ুন: ডায়াবেটিস রোগীদের চোখে যেসব সমস্যা হতে পারে

সপ্তমীর পোশাক হতে পারে দেশি কিংবা পাশ্চাত্য ঢঙের। যেহেতু এখন আবহাওয়া প্রচণ্ড গরম, তাই পোশাকের দিকে বিশেষ নজর রাখুন। হালকা রঙের পোশাক পরার চেষ্টা করুন। হালকা নীল, আকাশি, সি-গ্রিন বা মভ কালারের পোশাক নির্বাচন করুন।

পূজায় হাঁটাহাঁটি করতে হলে হ্যান্ডলুম শাড়ির থেকে ভালো আর কিছুই হয় না। এদিন লাল-সাদার পাশাপাশি পছন্দের রঙের শড়ির সঙ্গে ম্যাচিং বা কন্ট্রাস্ট ব্লাউজ পরতে পারেন। হ্যান্ডলুম শাড়ির সঙ্গে অক্সিডাইজড গয়না দারুণ মানিয়ে যায়।

কানে ভারি স্টেটমেন্ট দুল, আর আংটি আর খোঁপায় রাখতে পারেন জুঁইয়ের মালা। হালকা বেস মেকআপ, চোখে কাজল আর ছোট টিপেই পূজার সাজে সেজেছেন সোহিনী।ৎ

আরও পড়ুন: কঠোর ডায়েট না করেও যেভাবে ওজন কমাবেন

আর শাড়ি পরে হাঁটাহাঁটি করতে সমস্যা, তাহলে একরঙা সালোয়ার কামিজ পরে ফেলতে পারেন। এখন আবার কর্ড সেটগুলোর চল বেড়েছে। এর পাশাপাশি কুর্তি, টপস, কাফতানসহ পোশাকের তালিকায় রাখুন সাদা শাড়িসহ হালকা ছাপার সুতি শাড়ি বা একরঙা পাড়ের শাড়ি।

পুরুষরা পোশাকের তালিকায় রাখুন হালকা রঙের শার্ট, ফতুয়া, পাঞ্জাবি বা টি-শার্ট। গরমে গাঢ় রঙের পোশাক না পরে বরং হালকা রঙের প্রতি মনোযোগ দিন। তাহলে গরমেও স্বস্তিতে কাটবে দিন।

সপ্তমীর সাজের দিকে একটু সতর্ক হতে হবে। এদিন হালকা সাজ মানানসই। দিনের বেলায় ন্যাচারাল লুক ধরে রাখতে বিশেষ নজর দিন। এ সময় মন্দিরে যাওয়া বা পূজার অঞ্জলি দিতে যান সবাই, এ কারণে ভারি মেকআপ ধরে রাখা বেশ কষ্টকর। তাই সাজুন হালকাভাবেই।

আরও পড়ুন: গায়ের চামড়ার রং বদলে যাচ্ছে, কঠিন রোগের লক্ষণ নয় তো?

ফুল কভারেজ ফাউন্ডেশনের বদলে বিবি বা সিসি ক্রিম ও কমপ্যাক্ট ব্যবহার করে মেকআপের বেইজ করুন। তার আগে সানস্ক্রিন মাখতে ভুলবেন না।

এরপর আইব্রো সেট করে চোখে আইশ্যাডো, কাজল, আইলাইনার ও মাশকারা ব্যবহার করুন। সবশেষে দুই গালে ব্লাশন জড়িয়ে নিন হালকাভাবে।

চাইলে হাইলাইটারও ব্যবহার করতে পারেন। আপনার মুখ মেদবহুল হলে দু গালের কোণায় ও গলায় কনটোরিং করে নিতে ভুলবেন না।

আরও পড়ুন: সত্যিই কি পুরুষের শরীরের ঘ্রাণে প্রেমে পড়েন নারীরা?

ঠোঁটে লাগাতে পারে ন্যুড বা হালকা গোলাপি রঙের লিপস্টিক। গরমের মধ্যে লিপগ্লস ব্যবহার না করে বরং ম্যাট লিপস্টিক ঠোঁটে লাগান। সবশেষে সেটিংস স্প্রে ব্যবহার করলে দীর্ঘক্ষণ মেকআপ ত্বকে থাকবে।

শাড়ি পরলে মানানসই টিপ পরতে পারেন। সাদা বা হালকা রঙের শাড়ির সঙ্গে পরুন লাল টিপ। পূজার এ সময় লাল টিপে আপনাকে দারুন মানাবে। বিবাহিত হলে সিঁথিতে দিন হালকা অথবা গাঢ় যেভাবে ইচ্ছে পরুন সিঁদুর।

শাড়ির সঙ্গে হালকা গয়না পরুন। আর অন্যান্য পোশাকের সঙ্গে পছন্দসই হালকা গয়না পরতে পারেন। সবশেষে ভালো মানের পারফিউম ব্যবহার করুন শরীরে।

আরও পড়ুন: ধনী হতে চাইলে কী করবেন?

চুল বাঁধার ক্ষেত্রে বিশেষ সতর্ক থাকুন উৎসবের মৌসুমে। যতই ভালোভাবে আপনি সাজুন না কেন চুল ভালোভাবে বাঁধা না হলে পুরো লুকটাই নষ্ট হয়ে যাবে।

এমনভাবে চুল বাঁধুন যেন সারাদিনের জন্য বের হলেও নষ্ট না হয়। প্রয়োজনে চুল বাঁধার পর সামান্য হেয়ার স্প্রে ছড়িয়ে নিন। তাহলে দিনভর চুল সেট থাকবে।

সপ্তমীর রাতের সাজে চাইলে ফুল কভারেজ ফাউন্ডেশন লাগিয়ে চড়া মেকআপ করতে পারেন। এর সঙ্গে পরুন পার্টি ওয়্যার।

জেএমএস/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।