পায়ের নখের রং বদলে যাওয়া কোনো রোগের ইঙ্গিত নয় তো?

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০২:৩৩ পিএম, ০৩ মার্চ ২০২৪
ছবি-নখের রং বদলে যাওয়া স্বাভাবিক নয়

বয়স বাড়তেই শারীরিক নানা সমস্যা দেখা দেয়। তেমনই এক সমস্যা হলো নখের রং বদলে যাওয়া। অনেকেই এটি সাধারণ ভেবে অবহেলা করেন। তবে নখের রং বদলে যাওয়া স্বাভাবিক নয়। এটি হতে পারে কঠিন কোনো রোগের ইঙ্গিত।

ডায়াবেটিস, আর্থ্রাইটিস ছাড়াও সেই তালিকার প্রথম দিকে রয়েছে কোলেস্টেরল। যদিও রক্তে থাকা এই পদার্থটি পুরোটাই যে খারাপ, তা নয়। রক্তে ভালো ও খারাপ, দু’ধরনেরই কোলেস্টেরল থাকে।

এইচডিএল ও এলডিএল, মূলত এই দু’ধরনের কোলেস্টেরল। এর মধ্যে এলডিএল খারাপ কোলেস্টেরল নামে পরিচিত। তাই এই কোলেস্টেরল বশে রাখা অত্যন্ত জরুরি। না হলে বাড়বে হৃদরোগের ঝুঁকি।

কোলেস্টেরলের মাত্রা বাড়লেও অধিকাংশ ক্ষেত্রে সাধারণ মানুষের পক্ষে তা বোঝা কঠিন। রক্ত পরীক্ষা না করে, বাইরে থেকে বোঝার উপায় থাকে না বললেই চলে।

তবে চিকিৎসকরা জানাচ্ছেন, বাইরে থেকে দেখেও বোঝার উপায় আছে কোলেস্টেরল শরীরে বাসা বেঁধেছে কি না। পায়ের নখেই ফুটে ওঠে সেই লক্ষণ।

আরও পড়ুন

ডায়াবেটিস রোগীদের যে কাজ করা একদমই উচিত নয়
হৃদরোগের ঝুঁকি আছে কি না জানতে পারবেন যে টেস্ট করে

কোন কোন লক্ষণে সতর্ক হবেন?

>> পায়ের নখের রং হলদে হতে শুরু করলে সতর্ক থাকতে হবে। রক্তে খারাপ কোলেস্টেরল বাড়তে শুরু করলে নখ, চামড়ার তলায় তা জমতে শুরু করে।

>> নখের রং দেখে রক্তশূন্য মনে হচ্ছে কি? রক্তে খারাপ কোলেস্টেরলের পরিমাণ বেড়ে গেলে রক্তবাহিকা সরু হতে শুরু করে। ফলে রক্ত চলাচল ব্যাহত হয়।

>> প্রতি মাসে পেডিকিয়োর করেও পায়ের নখের মান খারাপ হয়ে যাচ্ছে। এটিও কিন্তু রক্তে কোলেস্টেরল বেড়ে যাওয়ার লক্ষণ হতে পারে। পাতলা নখ পুরু হতে শুরু করে। নখের আকারও বিকৃত হয়ে যায়।

>> বিভিন্ন গবেষণায় দেখা গেছে, রক্তে খারাপ কোলেস্টেরল বেড়ে গেলে নখ একেবারেই বড় হতে চায় না। তাই খেয়াল করুন, নখের দৈর্ঘ্য স্বাভাবিক ভাবে বাড়ছে কি না।

>> নখের তলায় কালসিটে পড়েছে? চিকিৎসকেরা বলছেন, রক্তে খারাপ কোলেস্টেরল বাড়তে থাকলে এমনটা হতে পারে। শরীরে সমস্ত অংশে রক্ত চলাচল ভাল না হলে রক্ত জমাট বেঁধে যাওয়া স্বাভাবিক।

জেএমএস/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।