এই গরমে ফলের শরবত


প্রকাশিত: ১০:৫৭ এএম, ২৫ মার্চ ২০১৫

প্রচন্ডে গরমে হাসফাঁস করছেন, ঠিক এই মুহূর্তে গলা ভেজানোর জন্য সবচেয়ে স্বাস্থ্যকর উপায় কোনটি বলুন তো! হ্যাঁ, ঠিক ধরেছেন, শরবত। শরবতই হচ্ছে ভীষণ তেষ্টায় গলা ভেজানোর সবচেয়ে স্বাস্থ্যকর উপায়। তবে শরবতের উপদানও কিন্তু হতে হবে স্বাস্থ্যকর। এক্ষেত্রে ফলের শরবত হতে পারে সবচেয়ে ভালো রেসিপি-

আমের শরবত

উপকরণ:
ল্যাংড়া আম ৬ টি, টক দই ৫০০ গ্রাম, ডানো ক্রিম ২০০ গ্রাম, কনডেন্স মিল্ক ১ টিন, পেস্তা বাদাম প্রয়োজনমত।

প্রস্তুত প্রনালী:
প্রথমে ব্লেন্ডারে আমের টুকরোগুলোর সাথে একে একে টক দই , ডানো ক্রিম , এবং কনডেন্স মিল্ক দিয়ে হাইস্পিডে ব্লেন্ডার করে নিন । এবার পরিবেশন পাত্রে কিছু আমের টুকরো রেখে এর ওপর ব্লেন্ড করা মিশ্রণটি ঢেলে নিন । সবশেষে ওপরে পেস্তাবাদাম দিয়ে সাজিয়ে পরিবেশন করুন দারুন স্বাদের আমের শরবত।

আপেলের শরবত

উপকরণ :
২টি আপেল, চিনি, বরফ কুচি, পুদিনা পাতা।

প্রস্তুত প্রণালী :
আপেল ভালো মতো পরিষ্কার করে কেটে রস বের করতে ব্লেন্ডারের মধ্যে নিন (তাতে যেন কোনো খোসা বা বিচি না থাকে)। তারপর ছেঁকে নিন যাতে শরবত পরিষ্কার দেখা যায়। মিনারেল পানি, পরিমাণ মতো চিনি মিশিয়ে ২০ মিনিট ফ্রিজে রেখে দিন। ২০ মিনিট পর ফ্রিজ থেকে বের করে বরফ কুচি আর পুদিনা পাতা দিয়ে পরিবেশন করুন।

স্ট্রবেরির শরবত

উপকরণ :
স্ট্রবেরি এক কাপ, চিনি পরিমাণমত, আইসক্রিম এক-দুই কাপ, ঠাণ্ডা দুধ দুই কাপ, বরফ কুচি তিন-চার টুকরা, চেরি দুই-তিনটি।

প্রণালী :
প্রথমে স্ট্রবেরিগুলোকে টুকরা করে নিয়ে চিনি মিশিয়ে ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। এবার একটি গ্লাসে ঢেলে দুধ মিশিয়ে উপরে আইসক্রিম, চেরি ও বরফ কুচি দিয়ে পরিবেশন করুন।

লেবুর শরবত

উপকরণ :
ফ্রেশ লেবু, বিট লবণ, চিনি, গোলমরিচ, পুদিনা পাতা, বরফ কুচি।
প্রস্তুত প্রণালি : লেবু ভালো মতো পরিষ্কার করে কেটে রস বের করে নিন। তাতে মিনারেল পানি, পরিমাণ মতো বিট লবণ, গোলমরিচ, চিনি মিশিয়ে পুদিনা পাতা দিয়ে ২০ মিনিট ফ্রিজে রেখে দিন। ২০ মিনিট পর ফ্রিজ থেকে বের করে বরফ কুচি আর পুদিনা পাতা দিয়ে পরিবেশন করুন।

মিক্সড ফ্রুট শরবত

উপকরণ:
বাঙ্গি, তরমুজ, আঙ্গুর, কমলা, আপেল সব ফলের টুকরো টুকরো করে তিন কাপ, চিনি এক কাপ, বিটলবণ আধা চা-চামচ, বরফ কুচি ১ কাপ।

প্রণালী:
সব রকম ফলের টুকরো সঙ্গে চিনি, বিটলবণ দিয়ে ব্লেন্ড করুন পানি দিয়ে। ব্লেন্ড করার পর ছেঁকে বরফ কুচি দিয়ে পরিবেশন করুন।

এইচএন/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]