ফল কখন খাবেন?

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১১:৪৬ এএম, ২৭ আগস্ট ২০১৯

ফল খাওয়া নিয়ে নানা জনের নানা মত। কেউ বলেন, খালি পেটে পানি আর ভরা পেটে ফল। আবার কেউ বলেন, সন্ধ্যার আগে ফল খাওয়া উচিত। এমন মতে স্বাভাবিক ভাবেই আপনি বিভ্রান্ত হতে পারেন।

পুষ্টি বিশেষজ্ঞরা বলছেন, ফল মানেই প্রচুর প্রাকৃতিক ভিটামিন, মিনারেলস আর ফাইবারের আকর। তাই প্লেটের অর্ধেকটা যদি ফল আর অর্ধেকটা সবজিতে ভরা থাকে তাহলে এমনিতেই পেট ভরবে। ভরা পেটে না খালি পেটে ফল খাবেন সেই দ্বন্দ্বও থাকবে না।

তাদের দাবি, খাওয়ার আধঘণ্টা আগে যদি কয়েক টুকরো ফল খেয়ে নেওয়া যায় তাহলে বেশি খাওয়ার সমস্যা থেকে আপনি রেহাই পাবেন। বাঁচবেন ওবেসিটির ঝামেলা থেকেও। তবে যেসব ফলে, শর্করা বা চিনির মাত্রা বেশি সেগুলো খাবার পাতে খাওয়া উচিত নয়। এতে হজমের সমস্যা দেখা দিতে পারে। আর সবসময়েই ফল ও খাবার খাওয়ার মধ্যে কমপক্ষে আধঘণ্টা সময় পার্থক্য রাখা উচিত। না হলে খাবার বা ফল, কোনোটাই হজম হবে না। কারণ ফল নিজেই একটি স্বয়ংসম্পূর্ণ খাবার।

পুষ্টিবিজ্ঞানীদের মতে, সকালে উঠে একগ্লাস পানি পানের পর ফল খেলে শরীর দূষণমুক্ত হবে। হজম ক্ষমতা বাড়বে। আরও বেশি পুষ্টি পাবেন আপনি। তবে সাধারণত, সকালের নাস্তা আর দুপুরের খাওয়ার মাঝের সময়ে ফল খাওয়া যেতে পারে। এছাড়া, বিকেলে নাস্তা হিসেবেও ফল বেছে নিন। অর্থাৎ সন্ধের পর ফল খাওয়া যেতেই পারে।

এছাড়া খাওয়ার আগে কয়েক টুকরো ফল খেলে পাকস্থলীতে ফাইবার যায়। যা অন্য খাবার হজম করতে সাহায্য করে। আবার পেটও ভর্তি রাখে। বেশি ফাইবার যুক্ত ফল হল আপেল, ন্যাসপাতি, কলা।

তবে রাতে খাওয়ার পর ফল না খাওয়াই ভালো। কারণ ফলের মধ্যে থাকা চিনি শরীরে বাড়তি এনার্জি জুগিয়ে ঘুমের পরিমাণ কমিয়ে দেয়। তাই ঘুমানোর অন্তত ঘণ্টা দুই আগে ফল খেতেই পারেন।

এনটিভি/এএ

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - [email protected]