ডায়াবেটিসে নারী-পুরুষের শরীরে ভিন্ন যেসব লক্ষণ দেখা দেয়

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১২:০৯ পিএম, ৩১ ডিসেম্বর ২০২৩

ডায়াবেটিস এখন প্রায় ঘরে ঘরেই। চিকিৎসক ও বিজ্ঞানীরা বলছেন, ২০৪৫ নাগাদ বিশ্বজুড়ে মহামারি রূপে দেখা দেবে ডায়াবেটিস। বর্তমানে বিশ্বের ৫৩৭ মিলিয়ন মানুষ এই রোগে আক্রান্ত। শুধু বড়রাই নয়, শিশু, কিশোর-কিশোরীদের শরীরেও থাবা বসাচ্ছে এই রোগ।

গবেষকদের ধারণা, ২০৩০ সাল নাগাদ এই রোগে আক্রান্তের সংখ্যা গিয়ে পৌঁছাবে ৬৪৩ মিলিয়নে। জীবনযাত্রার মান পরিবর্তনের সঙ্গে সঙ্গে উপসর্গ চিনে সতর্ক থাকলেই এই রোগ থেকে এড়িয়ে যাওয়া সম্ভব।

আরও পড়ুন: শীতে কোন সময় গোসল করলে শরীর থাকবে সুস্থ? 

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, ডায়াবেটিসের উপসর্গ পুরুষ ও নারী ভেদে আলাদা। মূলত দু’ধরনের ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার নমুনা মিলেছে এখনও পর্যন্ত। টাইপ ১ ও টাইপ ২ ডায়াবেটিস। এর মধ্যে টাইপ ২ ডায়াবেটিসই সবচেয়ে বেশি মারাত্মক।

টাইপ ২ ডায়াবেটিসের ক্ষেত্রে লিঙ্গ ভেদে কিছু উপসর্গও ভিন্ন হয়। চিকিৎসকরা জানাচ্ছেন, এই ডায়াবেটিস নারী দেহে হয়ে ওঠে আরও মারাত্মক ও জটিল। এ কারণে ডায়াবেটিসে নারীদের মৃত্যুর ঝুঁকি বেশি।

এমনকি ডায়াবেটিসে আক্রান্ত হলে পুরুষদের চেয়ে নারীরা বেশি স্থূল হয়ে যায়। বাড়ে ভুঁড়ি। বেশিরভাগ উপসর্গ একই ধরনের হলেও টাইপ ২ ডায়াবেটিসের ক্ষেত্রে নারী-পুরুষের শরীরে ভিন্ন লক্ষণ দেখা দেয়।

আরও পড়ুন: হাতে তীব্র যন্ত্রণা-অসাড়ভাব কঠিন রোগের লক্ষণ নয় তো? 

মূলত পুরুষদের ক্ষেত্রে মাংসপেশীর উপর সাংঘাতিক প্রভাব পড়ে। এক্ষেত্রে পায়ের পেশীই সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হয়। মাঝে মধ্যেই হাত-পা অবশ হয়ে যাওয়ার মতো সমস্যা হয়।

গুরুতর অবস্থা হলে অনেক সময় মুখের মাংসপেশীতেও প্রভাব পড়ে। অনেকের ক্ষেত্রে গলায় প্রভাব পড়ে কথা বলতে বা খাবার গিলতেও অসুবিধা হয়।

কোনো কোনো পুরুষের ক্ষেত্রে ডায়াবেটিস সবচেয়ে বেশি প্রভাব ফেলে জননাঙ্গে। রক্তে সুগারের মাত্রা বাড়লে ইস্ট ইনফেকশনের সম্ভাবনা বাড়ে। লিঙ্গের একাংশ ফুলে উঠে লাল হয়ে যায়। ফলে দুর্গন্ধের সমস্যাও দেখা যায় গোপনাঙ্গে।

আরও পড়ুন: শীতকালেই কেন বেশি বিয়ে হয়? 

পুরুষাঙ্গের ত্বকে সংক্রমণের সমস্যা ছাড়াও ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তি শারীরিক ঘনিষ্ঠতার সময়ও বিভিন্ন সমস্যার সম্মুখীন হন। সঙ্গীর সঙ্গে সম্পর্ক স্থাপনের সময় শারীরিক অস্বস্তি বোধ হয়। এ রোগে কেউ কেউ আবার অক্ষমতারও শিকার হতে পারেন।

অন্যদিকে টাইপ ২ ডায়াবেটিসে আক্রান্ত নারীদের গোপনাঙ্গেও শুরু হয় নানা সমস্যা। চার জনের মধ্যে তিন জন ডায়াবেটিস আক্রান্ত ভ্যাজাইনাল ডিসচার্জের সমস্যায় ভোগেন।

এছাড়া জ্বালাপোড়া, গোপনাঙ্গে চুলকানির মতো সমস্যাও দেখা দেয়। এক্ষেত্রে শরীরে ছত্রাক সংক্রমণের প্রবণতা বাড়ে।

আরও পড়ুন: শীতে জয়েন্টে ব্যথা, মুখে ঘা হয় যে ভিটামিনের ঘাটতিতে 

আর ডায়াবেটিসের চিকিৎসা যথাসময়ে শুরু না হলে তা আরও বড় বিপর্যয়ের দিকে টেনে নিয়ে যায়। ডায়াবেটিস বিভিন্ন অঙ্গের উপরই প্রভাব ফেলতে শুরু করে।

হার্ট থেকে কিডনি, দৃষ্টিশক্তি থেকে শ্রবণ ক্ষমতা সবই হয় ক্ষতিগ্রস্থ। বাড়াবাড়ি ক্ষেত্রে বিকল হয়ে যায় অঙ্গ। তাই অবিলম্বে এই সমস্যা নিয়ে বিশেষজ্ঞরা সবাইকে সতর্ক হওয়ার পরামর্শ দিচ্ছেন।

সূত্র: মেডিকেল নিউজ টুডে

জেএমএস/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।