এসবিএসপি সাহিত্য পুরস্কার পাচ্ছেন যারা

সাহিত্য ডেস্ক সাহিত্য ডেস্ক
প্রকাশিত: ০২:২২ পিএম, ০৫ ডিসেম্বর ২০২০

বাংলা সাহিত্যে বিশেষ অবদানের জন্য সোনার বাংলা সাহিত্য পরিষদ (এসবিএসপি) পুরস্কার ও নগদ অর্থ প্রদানের ঘোষণা দেওয়া হয়েছে। সংগঠনের প্রতিষ্ঠাতা ফখরুল হাসান, সভাপতি অধ্যাপক ডা. শামছুন নাহার ও স্থানীয় কমিটির সভাপতি তারেক হাসান এ পুরস্কার ঘোষণা করেন।

এ বছর কবিতায় কবি ফারুক মাহমুদ, শিশুসাহিত্যে ফারুক নওয়াজ, উপন্যাসে কথাসাহিত্যিক নূরুউদ্দিন জাহাঙ্গীর, ছোটগল্পে কানিজ পারিজাত, প্রিন্স আশরাফ ও শিশুসাহিত্যিক মামুন সারওয়ার এ পুরস্কার পাচ্ছেন।

শিগগিরই অনুষ্ঠানের মাধ্যমে কবি-লেখকদের হাতে উত্তরীয়, ক্রেস্ট এবং নগদ অর্থ তুলে দেওয়া হবে।

সোনার বাংলা সাহিত্য পরিষদ গত ৬ বছর ধরে বাংলা সাহিত্যের বিভিন্ন ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য কবি-লেখকদের পুরস্কৃত করে আসছে। প্রতি বছর জাকজমকপূর্ণ অনুষ্ঠানের মধ্যদিয়ে তা প্রদান করা হয়।

ইতোমধ্যে যাদের হাতে পুরস্কার তুলে দেওয়া হয়েছে, তারা হলেন- সাদাত হোসাইন, অদ্বৈত মারুত, আহমেদ জুয়েল, সালাহ উদ্দিন মাহমুদ, এম আর মনজু, আসলাম সানি, আলম তালুকদার, ইসহাক খান, আলমগীর রেজা চৌধুরী, মোজাম্মেল হক নিয়োগী, অতনু তিয়াস, জ্যোৎস্নালিপি, কিঙ্কর আহসান, রনক ইকরাম, সাইফ বরকউল্লাহ্, শাম্মী তুলতুল, ড. শাহাদাৎ হোসেন নীপু, মাসুদ পথিক, কাজী রোজী, জুলফিয়া ইসলাম, জাহাঙ্গীর আলম জাহান ও অঞ্জনা সাহা।

উল্লেখ্য, মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী একদল প্রগতিশীল, মুক্তমনা কবি-সাহিত্যিক নিয়ে ‘সোনার বাংলা সাহিত্য পরিষদ’ গঠিত হয়।

এসইউ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]