কবি হিমেল বরকতের জন্মদিন পালন

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক মোংলা (বাগেরহাট)
প্রকাশিত: ০৬:৩৬ পিএম, ২৭ জুলাই ২০২২

অকালপ্রয়াত কবি, গবেষক ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. হিমেল বরকতের ৪৫তম জন্মবার্ষিকী পালন করা হয়েছে। এ উপলক্ষে বুধবার বিকেলে মোংলায় সম্মিলিত সাংস্কৃতিক জোট ও রুদ্র সংসদের আয়োজনে দিনব্যাপী নানা কর্মসূচি পালিত হয়। কর্মসূচির মধ্যে ছিল কবির সমাধিতে শ্রদ্ধাঞ্জলি, দোয়া ও মোনাজাত।

উপজেলার মিঠাখালীতে কবির সমাধিতে শ্রদ্ধাঞ্জলির সময় উপস্থিত ছিলেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের আহ্বায়ক, সাবেক উপজেলা ভাইস চেয়ারম্যান নূর আলম শেখ, রুদ্র সংসদের সভাপতি সাংবাদিক সুমেল সারাফাত, গীতিকার মোল্যা আল মামুন, সম্মিলিত সাংস্কৃতিক জোট ও রুদ্র সংসদের মো. নাজমুল হক, বাবর আলী শেখ, জানে আলম বাবু ও ওয়াটারকিপার্স বাংলাদেশের মাহারুফ বিল্লাহ।

এ ছাড়া মিঠাখালী সিদ্দিক বাজার জামে মসজিদে দোয়া ও মোনাজাতের আয়োজন করা হয়। দোয়া পরিচালনা করেন ইমাম মো. রকিবুল শেখ। দোয়া শেষে মিষ্টি বিতরণ করা হয়।

কবি হিমেল বরকত ১৯৭৭ সালের ২৭ জুলাই মোংলার মিঠাখালী গ্রামে জন্মগ্রহণ করেন। বাবা আলহাজ্ব ডা. শেখ ওয়ালীউল্লাহ, মা আলহাজ্ব শিরিয়া বেগম। তাঁর বড় ভাই প্রয়াত কবি রুদ্র মুহম্মদ শহিদুল্লাহ। হিমেল বরকত ১৯৯৪ সালে মোংলার সেন্ট পলস্ উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি, ১৯৯৬ সালে ঢাকার নটর ডেম কলেজ থেকে এইচএসসি ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে বাংলায় অনার্স-মাস্টার্স সম্পন্ন করে ডক্টরেট ডিগ্রি লাভ করেন।

তিনি ২০০৫ সালে ঢাকা সিটি কলেজে শিক্ষকতা দিয়ে কর্মজীবন শুরু করেন। ২০০৬ সালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে প্রভাষক হিসেবে যোগদান করেন। ২০১৮ সালের ৫ জুন অধ্যাপক হন। আমৃত্যু এখানেই কর্মরত ছিলেন।

তাঁর উল্লেখযোগ্য গ্রন্থসমূহ- চোখে চৌদিকে (২০০১), বৈশ্য বিদ্যালয় কাব্যগ্রন্থ (২০১৩), দশ মাতৃক দৃশ্যাবলী (২০১৪), প্রান্তস্বর ব্রাত্যভাবনা (২০১৭), পথ কবিতা বিষয়ক গবেষণাকর্ম সম্পাদন, গানের ঝরাপাতা (২০১৭), সাহিত্য সমালোচক বুদ্ধদেব বসু গবেষণা গ্রন্থ (২০১৩), ছড়ায় ছড়ায় প্রকৃতির বিস্ময় প্রভৃতি।

তিনি রুদ্র মুহম্মদ শহিদুল্লাহ রচনাবলী (২০০৫), কবি ত্রিদিব দস্তিদারের কবিতা সমগ্র (২০০৫), চন্দ্রাবতীর রামায়ণ ও প্রাসঙ্গিক পাঠ (২০১২), রুদ্র মুহম্মদ শহিদুল্লাহর শ্রেষ্ঠ কবিতা (২০১২), বাংলাদেশের আদিবাসী কাব্যসংগ্রহ (২০১৩), রুদ্র মুহম্মদ শহিদুল্লাহ স্মারকগ্রন্থ (২০১৫) ও রুদ্র মুহম্মদ শহিদুল্লাহর প্রেমের কবিতা নিয়ে অনুকাব্য সম্পাদনা করেন।

তাঁর বেশ কিছু কবিতার বই ও গান অপ্রকাশিত রয়েছে। তিনি ২০২০ সালের ২২ নভেম্বর ঢাকার বারডেম হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

এসইউ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।