বাসায় ফিরেছেন সাংবাদিক তোয়াব খান

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৩৬ এএম, ২৯ আগস্ট ২০২১

দৈনিক জনকণ্ঠের উপদেষ্টা সম্পাদক ও জাতীয় প্রেস ক্লাবের আজীবন সদস্য তোয়াব খান হাসপাতাল থেকে বাসায় ফিরেছেন। বর্তমানে তিনি সুস্থ বোধ করছেন।

তোয়াব খানের ছোট ভাই কবির খান জানিয়েছেন, গতকাল শনিবার (২৮ আগস্ট) রাজধানীর ইউনাইটেড হাসপাতাল থেকে বাসায় ফিরেছেন তোয়াব খান।

এর আগে গত ১৫ আগস্ট হৃদরোগে আক্রান্ত হয়ে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে ভর্তি হন তিনি। এরপর থেকে কার্ডিওলজিস্ট ডা. কায়সার নাসিরুল্লাহর অধীনে সিসিইউতে চিকিৎসাধীন ছিলেন প্রবীণ এ সাংবাদিক।

তোয়াব খানের শারীরিক অবস্থার খোঁজখবর নিতে গত বৃহস্পতিবার (২৬ আগস্ট) বিকেলে ওই হাসপাতালে যান তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান। ওইসময় তিনি দায়িত্বরত চিকিৎসকদের কাছে তোয়াব খানের চিকিৎসার সার্বিক খোঁজ নেন। একইসঙ্গে বিশিষ্ট এ সাংবাদিকদের আশু সুস্থতা কামনা করেন।

১৯৫৫ সালে তোয়াব খানের সাংবাদিকতা জীবনের শুরু। ১৯৬১ সালে দৈনিক সংবাদের বার্তা সম্পাদক হন, ১৯৬৪ সালে যোগ দেন দৈনিক পাকিস্তানে। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময়ে স্বাধীন বাংলা বেতার কেন্দ্র থেকে তার লেখা ও পাঠ করা ‘পিণ্ডির প্রলাপ’ মুক্তিযোদ্ধা ও স্বাধীনতার পক্ষের প্রতিটি বাঙালিকে প্রেরণা যোগাত।

স্বাধীনতা-পরবর্তী তোয়াব খান যোগ দেন দৈনিক বাংলায় (অধুনা লুপ্ত দৈনিক পাকিস্তান)। ১৯৭২ সালে তিনি এই পত্রিকার সম্পাদকের দায়িত্ব গ্রহণ করেন। ১৯৭৩ থেকে ১৯৭৫ সাল পর্যন্ত তিনি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রেস সচিবের দায়িত্ব পালন করেন।

এছাড়াও তিনি প্রধান তথ্য কর্মকর্তা এবং প্রেস ইন্সটিটিউট অব বাংলাদেশের (পিআইবি) মহাপরিচালকের দায়িত্বও পালন করেছেন। এরপর দৈনিক বাংলার সম্পাদক হিসেবে যোগদান দেন। ১৯৯১ সালে খালেদা জিয়া সরকার ক্ষমতায় আসার পর তাকে চাকরিচ্যুত করে। এরপর তোয়াব খান যোগ দেন আধুনিক ধারার দৈনিক জনকণ্ঠে।

এমকেআর/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]