বৈঠকে হাসিনা-বিনালি

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১০:০৯ এএম, ১৯ ডিসেম্বর ২০১৭

বাংলাদেশে সফররত তুরস্কের প্রধানমন্ত্রী বিনালি ইলদিরিম প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠকে বসেছেন। মঙ্গলবার বিকেল ৩টা ৫ মিনিটে প্রধানমন্ত্রীর কার্যালয়ে আসেন ইলদিরিম। টাইগার গেটে তাকে স্বাগত জানান শেখ হাসিনা। এ সময় উপস্থিত ছিলেন পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী।

এরপরই প্রধানমন্ত্রীর কার্যালয়ের শিমুল হলে একান্ত বৈঠকে বসেন দুই প্রধানমন্ত্রী। বৈঠক শেষে প্রধানমন্ত্রীর কার্যালয়ের চামেলী হলে দুই দেশের প্রতিনিধিদের নিয়ে দ্বিপাক্ষিক বৈঠকে মিলিত হবেন শেখ হাসিনা ও ইলদিরিম।

bilani

হযরত আন্তর্জাতিক বিমানবন্দরে গার্ড অব অনার দেয়া হচ্ছে তাকে

একান্ত ও দ্বিপাক্ষিক বৈঠক শেষে দুই প্রধানমন্ত্রীর উপস্থিতিতে করবী হলে বাংলাদেশ ও তুরস্কের মধ্যে কয়েকটি সমঝোতা স্মারক সই হবে। পরে সেখানে যৌথ বিবৃতি দেবেন দুই প্রধানমন্ত্রী।

সন্ধ্যা ৭টায় বঙ্গভবনে রাষ্ট্রপতি আবদুল হামিদের সঙ্গে সাক্ষাৎ করবেন তুরস্কের প্রধানমন্ত্রী। রাত ৮টায় তার সম্মানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেয়া নৈশভোজ ও সাংস্কৃতিক অনুষ্ঠানে যোগ দেবেন ইলদিরিম।

binali

বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন বইয়ে স্বাক্ষর করছেন বিনালি ইলদিরিম

দিনের শুরুতে মঙ্গলবার সকালে সাভারে জাতীয় স্মৃতিসৌধে ফুল দিয়ে মুক্তিযুদ্ধের শহীদদের প্রতি শ্রদ্ধা জানান তুরস্কের প্রধানমন্ত্রী। এরপর ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন করেন তিনি।

সফরের শেষ দিন বুধবার (২০ ডিসেম্বর) সকালে রোহিঙ্গাদের দেখতে কক্সবাজারের কুতুপালং যাবেন তিনি। ওইদিন দুপুর পৌনে ১২টার দিকে তিনি কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে যাবেন।

binali

ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শনে তিনি

বেলা ২টার দিকে তুরস্কের একটি উড়োজাহাজে কক্সবাজার বিমানবন্দর থেকেই দেশের উদ্দেশে রওয়ানা হওয়ার কথা রয়েছে তার।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণে দু’দিনের সফরে সোমবার (১৮ ডিসেম্বর) রাত পৌনে ৯টার দিকে বাংলাদেশে পৌঁছান বিনালি ইলদিরিম।

এএসএস/জেডএ/আইআই

আপনার মতামত লিখুন :