জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবেলায় প্রয়োজন সম্মিলিত উদ্যোগ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৩:১২ এএম, ১২ জানুয়ারি ২০১৮
জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবেলায় প্রয়োজন সম্মিলিত উদ্যোগ

জলবায়ু পরিবর্তন, জীববৈচিত্র্য হ্রাস, ভূমির অবক্ষয় এবং মরুময়তা বিশ্বব্যাপী বর্তমানে চ্যালেঞ্জ। এই চ্যালেঞ্জসমূহ সঠিক ও কার্যকরভাবে মোকাবেলা করার জন্য বিশ্ব সম্প্রদায়ের সম্মিলিত উদ্যোগ প্রয়োজন। সেই সঙ্গে প্রয়োজন অংশীজনদের সম্মিলিত অংশগ্রহণ এবং সঠিক পরিকল্পনা।

বৃহস্পতিবার ডেইলি স্টার ভবনে ‘কনসালটেশন ওয়ার্কশপ অন রিও কনভেনশন অ্যাওয়ারনেস প্ল্যান’ শীর্ষক এক কর্মশালায় বিশিষ্টজনরা এ মত দেন।

কর্মশালায় জানানো হয়, জলবায়ু পরিবর্তন, জীববৈচিত্র্য হ্রাস,মরুময়তা এবং ভূমির অবক্ষয় সম্পর্কিত চ্যালেঞ্জ মোকাবেলায় বিশ্ব সম্প্রদায় এগিয়ে এসেছিল ১৯৯২ সালে (যা রিও কনভেনশন নামে বহুল পরিচিত)। বাংলাদেশ তখন থেকেই এ যাত্রার সঙ্গী। বাংলাদেশ তিনটি রিও কনভেশনের অনুস্বাক্ষরকারী রাষ্ট্র হিসেবে তার প্রতিশ্রুতিগুলো বাস্তবায়নের চালিয়ে যাচ্ছে।

বৈশ্বিক পরিবেশ ব্যবস্থাপনা সংক্রান্ত জাতিংঘের কনভেনশনগুলো (রিও কনভেনশসমূহ) বাস্তবায়নের জন্য প্রাতিষ্ঠানিক সক্ষমতাবৃদ্ধির লক্ষ্যে পরিবেশ অধিদফতর ‘ন্যাশনাল ক্যাপাসিটি ডেভলপমেন্ট ফর ইমপ্লিমেন্টিং রিওকনভেনশন থ্রু এনভায়রনমেন্টাল গভর্ন্যান্স’ শীর্ষক একটি প্রকল্প বাস্তবায়নের কাজ শুরু করেছে বলেও কর্মশালায় জানানো হয়।

এই প্রকল্পের মূল কার্যক্রম হলো- রিও কনভেনশনগুলোকে উন্নয়ন কার্যক্রমের মূলধারায় নিয়ে আসার লক্ষ্যে সরকারি বিভিন্ন প্রশিক্ষণ প্রতিষ্ঠানের প্রশিক্ষণ কর্মসূচি ও পাঠ্যক্রম পর্যালোচনা পূর্বক প্রশিক্ষণ চাহিদা নির্ধারণ করা এবং সে আলোকে রিও কনভেনশনসমূহের বাস্তবায়ন সংশ্লিষ্ট গুরুত্বপূর্ণ তথ্য প্রশিক্ষণ কর্মসূচি ও পাঠ্যক্রমে যথাযথ অন্তর্ভুক্তি ও রিও কনভেনশনসমূহকে উন্নয়ন কার্যক্রমের মূলধারায় আনায়নের লক্ষ্যে বিভিন্ন সেক্টরাল ডেভেলপমেন্ট প্ল্যানে অঙ্গীভূত করার জন্য সুপারিশ প্রণয়নসহ অন্যান্য।

কর্মশালায় উপস্থিত ছিলেন পরিবেশ অধিদফতরের পরিচালক ও রিও প্রজক্টের জাতীয় প্রকল্প পরিচালক জিয়াউল, প্রজেক্ট কোর্ডিনেটর এ এস মনিরুজ্জামান খানসহ পরিবেশ নিয়ে কাজ করেন এমন বিভিন্ন গণমাধ্যমের সাংবাদিকরা।

এএস/বিএ