মোয়াল্লেম ফি পরিশোধ না করায় ৫৭ হজ এজেন্সিকে নোটিশ

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ১১:২৩ এএম, ১৩ জানুয়ারি ২০১৮ | আপডেট: ১২:০৬ পিএম, ১৩ জানুয়ারি ২০১৮
মোয়াল্লেম ফি পরিশোধ না করায় ৫৭ হজ এজেন্সিকে নোটিশ

গত বছর পবিত্র হজের প্রাক্কালে চুক্তি ভঙ্গ করে মোয়াল্লেম ফি পরিশোধ না করা ও সৌদি আরবের মাটিতে দেশের ভাবমূর্তি ক্ষুণ্ন করার অভিযোগে ৫৭ এজেন্সির বিরুদ্ধে কেন আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে না- এই মর্মে কারণ দর্শানো নোটিশ জারি করেছে ধর্ম মন্ত্রণালয়। অভিযুক্ত এজেন্সিগুলোকে আগামী সাত দিনের মধ্যে কারণ দর্শাতে বলা হয়েছে।

গত বৃহস্পতিবার (১১ জানুয়ারি) ধর্ম মন্ত্রণালয়ের সহকারী সচিব (হজ) এস এম মনিরুজ্জামান স্বাক্ষরিক এক চিঠিতে গত বছরের ১৩ ডিসেম্বর বাংলাদেশ হজ অফিস, জেদ্দার এক চিঠির স্মারক উল্লেখ করে বলা হয়, ২০১৭ সালের হজের প্রাক্কালে বাংলাদেশের বেশকিছু হজ এজেন্সি বাংলাদেশ কনস্যুলেট, বাংলাদেশ হজ অফিস ও হাবের নেতাদের মধ্যস্থতায় ৩০ জিলকদের মধ্যে বকেয়া মোয়াল্লেম ফি পরিশোধের জন্য চুক্তিবদ্ধ হয়।

কিন্তু নির্ধারিত সময়ের মধ্যে চুক্তিবদ্ধ এজেন্সিগুলোর অধিকাংশই মোয়াল্লেমদের বকেয়া অর্থ পরিশোধ করেনি বিধায় সংশ্লিষ্ট এজেন্সির হজযাত্রীরা অবর্ণনীয় কষ্টে পতিত হন, অনেকেই রাস্তায় নেমে পড়েন এমনকি মোয়াল্লেমের অফিসে সৌদি আরবের আইন ভঙ্গ করে শ্লোগান দেন। এর ফলে হজ ব্যবস্থাপনা দারুণভাবে বিঘ্নিত হয়।

৫৭ এজেন্সির বিরুদ্ধে যে সকল অভিযোগ আনা হয়েছে সেগুলো হলো- মোয়াচ্ছাছার সঙ্গে চুক্তি ভঙ্গ, নিরীহ হজযাত্রীদের অবর্ণনীয় কষ্টে ফেলা, হজ সম্পাদনে অনিশ্চয়তা সৃষ্টি করা এবং এহেন কার্যকলাপের মাধ্যমে ভাবমূর্তি ক্ষুণ্ন করা।

হজ এজেন্সিগুলোর তালিকা

এমইউ/বিএ/এমএস