দৃষ্টি প্রতিবন্ধীদের মাঝে ব্রেইল ম্যাগাজিন বিতরণ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৩২ পিএম, ০৩ ফেব্রুয়ারি ২০১৮
ফাইল ছবি

‘অন্য আলোয় গড়ি’ মাসিক ব্রেইল ম্যাগাজিন দৃষ্টি প্রতিবন্ধীদের মধ্যে বিতরণ করেছে ভিজুয়ালি ইমপিয়ার্ড অ্যান্ড ওয়েলফেয়ার (ভিউ ফাউন্ডেশন)।

শনিবার জাতীয় প্রেস ক্লাবে ব্রেইল ম্যাগাজিনের প্রথম সংখ্যা বিনামূল্যে বিতরণ করা হয়।

অনুষ্ঠানে ভিউ ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক সাইফুল ইসলাম খান বলেন, ভিউ ফাউন্ডেশনের পক্ষ থেকে দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তিদের কর্মসংস্থান ও শিক্ষা অর্জনে সহায়তার জন্য সংস্থায় ৬ মাস মেয়াদি কম্পিউটার প্রশিক্ষণ কোর্স চালু করা হবে। এখানে প্রতি ব্যাচে ১০ জন করে দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তিকে যাতায়াতের খরচ প্রদানসহ বিনামূল্য প্রশিক্ষণ দেয়া হবে।

তিনি জানান, দৃষ্টি প্রতিবন্ধী প্রশিক্ষণার্থীদের মোবাইল অ্যাপস ব্যবহার করে ইউনিকোড বাংলা বই ও ডকুমেন্ট পাঠ শেখানো হবে যা তাদের পড়ালেখা, তথ্য জানা ও চাকরি প্রাপ্তির ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

৬ষ্ঠ থেকে উচ্চ-মাধ্যমিক পর্যন্ত দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য টকিং বই তৈরি করে বিতরণ করা হচ্ছে জানিয়ে ভিউ ফাউন্ডেশন কর্তৃক পরিচালিত বিভিন্ন কার্যক্রমের সার-সংক্ষেপ তুলে ধরেন ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক।’

ভিউ ফাউন্ডেশনের চেয়ারম্যান অধ্যাপক ইউসুফ আলীর চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন ফাউন্ডেশনের ট্রাস্টি আলী আশফাক, ইউএই- বিডি ইনভেস্টমেন্ট কোম্পানির ম্যানেজিং ডিরেক্টর ড.এস এম আকবর, ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ প্রমুখ।

এএস/এমআরএম/জেআইএম

আপনার মতামত লিখুন :