‘সেভ মেরিট সেভ নেশন’

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৫:৪০ পিএম, ০৮ এপ্রিল ২০১৮

‘সেভ মেরিট সেভ নেশন, রিডিউস কোটা অনার’ ইত্যাদি স্লোগান সম্বলিত প্ল্যাকার্ডে মুখরিত হয়ে উঠেছে শাহবাগ মোড়। কোটা সংস্কারের দাবিতে দুপুরের পর থেকে আন্দোলনকারীরা শাহবাগ মোড়ে অবস্থান নেন। চার রাস্তার মোড়ে অবস্থান গ্রহণ করে তারা বৈষ্যম্যমূলক কোটা প্রথা বাতিলের দাবি জানিয়ে বক্তৃতা করছেন।

বক্তৃতাকালে সকলের মুখে ঘুরেফিরে একটাই কথা, কোটা বৈষ্যম্য নিরসনের ব্যাপারে সরকারের সংশ্লিষ্ট নীতিনির্ধারকদের কাছ থেকে সুনির্দিষ্ট আশ্বাস না পেলে তারা রাজপথ ছাড়বেন না।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অর্থনীতি বিভাগের সদ্য মাস্টার্স করা শিক্ষার্থী রিপন মাহমুদ জানান, সরকারি চাকরিতে ৫৬ ভাগই কোটায় বন্দি। যেখানে দেশের হাজার হাজার উচ্চশিক্ষিত চাকরি না পেয়ে হতাশায় ভুগছেন সেখানে কোটার কারণে মেধাবী শিক্ষার্থীদের বঞ্চিত করা মোটেই যুক্তিসঙ্গত নয়।

save2

তিনি বলেন, মুক্তিযোদ্ধা কোটার ৩০ ভাগসহ অনেক কোটা খালি থাকলেও কোটা সংরক্ষণের নামে সেগুলোতে মেধাবীদের নিয়োগ দেয়া হয় না। কোটার সুবিধা নিয়ে অনেক শিক্ষার্থী ৩/৪টা করে চাকরি বদল করেন। অথচ সাধারণ শিক্ষার্থীরা কয়েক বছর চেষ্টা করেও একটি ভালো চাকরি পায় না।

কোটা পদ্ধতির যৌক্তিক সংস্কারের দাবিতে রোববার দুপুর থেকে রাজধানীর শাহবাগ মোড় অবরুদ্ধ করে রেখেছেন আন্দোলনকারী সাধারণ শিক্ষার্থী ও চাকরি প্রত্যাশীরা। হাজার হাজার শিক্ষার্থী বর্তমানে শাহবাগ মোড়ে অবস্থান নিয়েছেন।

এমইউ/বিএ/পিআর

আপনার মতামত লিখুন :