'রেকর্ড তো ভাইঙ্গা গেছে'

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১১:২২ এএম, ১৩ এপ্রিল ২০১৮
'রেকর্ড তো ভাইঙ্গা গেছে'

প্রতীকী পরিচ্ছন্নতায় গিনেজ বুকে থাকা আগের রেকর্ডের লোকসংখ্যার থেকে প্রায় দ্বিগুন লোক অংশ নিয়েছে ডেটল পরিচ্ছন্ন ঢাকা কর্মসূচিতে। শুক্রবার সকাল সাড়ে ১০টা পর্যন্ত প্রায় ১৫ হাজার লোক গননার আওতায় এসেছে বলে জানানো হয়। এ সময় মাইকে ঘোষণা করা হয়, ‘এই মুহূর্তে এই কর্মসূচিতে অংশ গ্রহণ করেছেন ১৫ হাজার ৩০৪ জন। আর অল্প কিছুক্ষণের মধ্যে আমাদের আনুষ্ঠানিক কর্মসূচি শুরু হবে’।

অংশগ্রহণকারীদের সংখ্যা জানানোর পর মূল মঞ্চে থাকা ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র সাঈদ খোকন বলেন, ‘রেকর্ড তো ভাইঙ্গা গেছে। নতুন রেকর্ড করেছি আমরা’। জানা গেছে পরিচ্ছন্ন কর্মসূচির গিনেজ বুকে থাকা পূর্বের রেকর্ডে অংশগ্রহণকারী লোকসংখ্যা ছিল ৫০৫৮ জন।

শুক্রবারের এই কর্মসূচিতে অংশ নিয়ে প্রধান নির্বাচন কমিশনার বলেন, আমরা প্রত্যেকে প্রত্যেকের বাড়ির আঙিনা পরিষ্কার করব। পাশাপাশি আমরা নিজেদের বিবেকবোধকেও পরিষ্কার রাখব।

শুক্রবার সকাল ৯টা থেকে শুরু হওয়া এই কর্মসূচিতে নানা শ্রেণি পেশার মানুষ অংশ নিয়েছেন। গিনেজ বুকে নতুন রেকর্ডের লক্ষ্যে প্রয়োজনের তুলনায় অধিক জনসমাগম হওয়ায় অন্যান্য নিয়মগুলো ঠিক থাকলে পরিচ্ছন্নতায় বাংলাদেশ নতুন রেকর্ড করবে বলেই আশা করছেন সংশ্লিষ্টরা।

ডিএসসিসি কর্তৃপক্ষ জানিয়েছে, স্বচ্ছ ঢাকা গড়তে নগরবাসীকে সচেতন করতে প্রতীকী এই কর্মসূচির আয়োজন। এর মাধ্যমে পুরো নগরী পরিচ্ছন্ন না হলেও জনগণের মধ্যে সচেতনতা বৃদ্ধি পাবে। পাশাপাশি এই শহরের নাম গিনেজ ওয়ার্ল্ড বুকে লেখা থাকবে। ডিএসসিসি ও রেকিট বেনকিজার বাংলাদেশের যৌথ উদ্যোগে ‘ডেটল পরিচ্ছন্ন ঢাকা’ নামে এ প্রচার অভিযান কর্মসূচি অনুষ্ঠিত হয়। ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) এত সহায়তা দেয়।

কর্মসূচিতে জাতীয় স্কাউট, বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোর (বিএনসিসি), ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি), ফায়ার সার্ভিস, নৃত্যশিল্পী, চলচ্চিত্র প্রযোজক, পরিচালক, অভিনেতা, বিভিন্ন সামাজিক সংগঠন ও শিক্ষা প্রতিষ্ঠানের লোকজন অংশ নেন।

এএস/এমএমজেড/এমএস