রাজধানীতে বাতাসের গতি ছিল ঘণ্টায় ৮৩ কি.মি.

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:৪১ পিএম, ২২ এপ্রিল ২০১৮ | আপডেট: ০৩:২৭ পিএম, ২৩ এপ্রিল ২০১৮
রাজধানীতে বাতাসের গতি ছিল ঘণ্টায় ৮৩ কি.মি.

রাজধানীতে হঠাৎ কালবৈশাখী ঝড়ে যান চলাচল বন্ধ হয়ে যায়। ওই সময় বাতাসের গতি ছিল ঘণ্টায় ৮৩ কি.মি.। রোববার সন্ধ্যা সোয়া ৬টার দিকে ঘণ্টায় ৮৩ কিলোমিটারের বেশি গতির বাতাস নিয়ে আঘাত হানে কালবৈশাখী।

ঝড়ে ঢাকার বিভিন্ন এলাকায় গাছপালা উপড়ে রাস্তায় পড়ে যান চলাচলে বিঘ্ন ঘটেছে। বৈদ্যুতিক তার ছিঁড়ে এবং খুঁটি ক্ষতিগ্রস্ত হয়ে বিভিন্ন এলাকায় বিদ্যুৎ সরবরাহও বিঘ্নিত হয়েছে। ধানমন্ডির বিভিন্ন সড়কে গাছ উপড়ে পড়ার খবর পাওয়া গেছে।

ডেসকোর সঞ্চালন লাইন ক্ষতিগ্রস্ত হওয়ায় গুলশান এলাকাতেও প্রায় দুই ঘণ্টা বিদ্যুৎ সরবরাহ বন্ধ থাকে বলে নিয়ন্ত্রণ কক্ষ থেকে জানানো হয়।

জানা গেছে, রাজধানীর মানিক মিয়া অ্যাভিনিউ, ধানমন্ডি, আবাহনী মাঠ ও হাতিরঝিল সংসদ ভবন এলাকায় ঝড়ে সাময়িক গাড়ি চলাচল বন্ধ ছিল।

আবহাওয়া অধিদফতর জানেয়েছে, দেশের অন্যত্র একই দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কি.মি. বেগে বৃষ্টি বা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

jagonews24

এছাড়া প্রচণ্ড বাতাসে রাজধানীতে কোথাও কোথাও টিনের চাল উড়ে গেছে, ভেঙে পড়েছে সাইনবোর্ড। বিদ্যুতের দুই তার এক হয়ে বিস্ফোরণ ঘটেছে কোথাও কোথাও।

সংসদের সামনের রাস্তার বিশেষত সড়ক বিভাজকে যেসব গাছ ছিল সেগুলো ভেঙে পড়েছে।

এছাড়া মহাখালীতে একটি নির্মাণাধীন ভবনের পাশে বিলবোর্ড ভেঙে পড়েছে একটি গাড়ির ওপরে। গাড়িটি ক্ষতিগ্রস্ত হয়েছে। গাছের ডাল ভেঙে পড়ায় সড়কে যান চলাচলও ব্যাহত হচ্ছে।

প্রত্যক্ষদর্শী অনেকে জানিয়েছেন, ঢাকায় এমন ঝড়ের প্রচণ্ডতা খুব একটা দেখা যায় না। তাৎক্ষণিভাবে ক্ষয়-ক্ষতির কোনো তথ্য পাওয়া যায়নি।

আবহাওয়া অধিদফতর রোববার সন্ধ্যা ৬টা থেকে আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানিয়েছে, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের দু’এক জায়গায় বিজলী চমকানোসহ অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্র বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে।

 jagonews24

এ সময়ে সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা ১ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে বলেও পূর্বাভাসে জানানো হয়েছে। আগামী কয়েক দিনে বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে বলেও জানিয়েছেন আবহাওয়াবিদরা।

অপরদিকে রোববার রাত ১টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, টাঙ্গাইল, ময়মনসিংহ, ঢাকা, ফরিদপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা এবং সিলেট অঞ্চলের ওপর দিয়ে পশ্চিম বা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৬০ থেকে ৮০ কি.মি. বেগে বৃষ্টি বা বজ্রবৃষ্টিসহ ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দর সমূহকে ২ নম্বর নৌ হুঁশিয়ারী সংকেত দেখাতে বলা হয়েছে।

এমআরএম/আরআইপি