মুসলিম বিশ্ব নিজেদের সমস্য নিজেরাই সমাধান করবে : প্রধানমন্ত্রী

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ১২:৫২ পিএম, ০৫ মে ২০১৮

প্রধানমন্ত্রী শেখ হাসিনা শান্তি, সংহতি ও ঐক্য বজায় রাখার জন্য মুসলিম দেশগুলোর প্রতি অাহ্বান জানিয়েছেন। তিনি বলেছেন, মুষ্টিমেয় কিছু লোকের জন্য শান্তি বিনষ্ট হতে পারে না। অামরা মুসলিম বিশ্ব ঐক্যবদ্ধ থেকে অামাদের ভবিষ্যৎকে অামরা নিজেরাই সুন্দর করে সাজাব। নিজেদের সমস্যা অামরা নিজেরাই সমাধান করব। রক্তপাত অারও খারাপ পরিস্থিতির জন্ম দেয়। কারও প্ররোচনায় অামরা নিজেরা হানাহানিতে জড়াব না।

অাজ (শনিবার) সকালে বঙ্গবন্ধু অান্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অায়োজিত অর্গানাইজেশন অব ইসলামিক কো অপারেশন (ওআইসি) এর ৪৫তম পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের দুই দিনব্যাপী সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী অারও বলেন, রোহিঙ্গা সমস্যা মিয়ানমারের সৃষ্টি। তাই এ সমস্যা মিয়ানমারকেই সমাধান করতে হবে। তিনি ইসলামিক দেশগুলোকে রোহিঙ্গাদের পাশে দাঁড়ানো এবং রোহিঙ্গাদের দেশে ফেরত নিতে মিয়ানমারের ওপর চাপ সৃষ্টি করার জন্য অাহ্বান জানান।

তিনি বলেন, রোহিঙ্গা বিষয়ে ওআইসি নিশ্চুপ থাকতে পারে না। মিয়ানমারের অমানবিক নির্যাতনের হাত থেকে রক্ষার জন্য শুধু মানবিক করণে অামরা রোহিঙ্গাদের অাশ্রয় দিয়েছি।

শেখ হাসিনা বলেন, সময় এসেছে অামাদের যৌথ কর্মকৌশল গ্রহণের। এর মাধ্যমে মুসলিম বিশ্ব এগিয়ে যাবে। মুসলমানদের যে মেধা এবং সম্পদ রয়েছে তাতে পিছিয়ে পড়ার কোনো কারণ নেই।

উদ্বোধনী অনুষ্ঠানে সন্ত্রাস দমনে চার দফা পেশ করেন প্রধানমন্ত্রী।

ওঅাই‌সি পররাষ্ট্রমন্ত্রীদের এবা‌রের স‌ম্মেল‌নের প্র‌তিপাদ্য বিষয় হ‌লো, ‘ইসলা‌মিক ভ্যালুজ ফর সাস‌টেই‌নেবল পিস, স‌লিডা‌রি‌টি অ্যান্ড ডেভলপ‌মেন্ট’। এই সম্মেলনে ওআইসির সদস্য রাষ্ট্র, পর্যবেক্ষক রাষ্ট্র, ওআইসি’র বিভিন্ন প্রতিষ্ঠান ও অন্যান্য আন্তর্জাতিক সংস্থার প্রধানসহ ছয় শতাধিক প্রতিনিধি অংশ নিয়েছেন। এদের মধ্যে প্রায় ৪০ জন মন্ত্রী ও সহকারী মন্ত্রী রয়েছেন।

এফএইচএস/এমবিআর/এমএস