বজ্রসহ বৃষ্টি হতে পারে

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ১১:১৯ এএম, ২৬ মে ২০১৮
ছবি-ফাইল

পশ্চিমা একটি লঘুচাপ বিহার ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে এর বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর প্রভাবে ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দু’এক জায়গায়অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়া ও বিজলী চমকানোসহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের উত্তরাঞ্চলের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

ঢাকা আবহাওয়া অফিস জানিয়েছে আজ (শনিবার) রাজশাহী, রংপুর, পাবনা, বগুড়া, ময়মনসিংহ, ঢাকা, টাঙ্গাইল, ফরিদপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার এবং সিলেট অঞ্চলের উপর দিয়ে পশ্চিম/উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কি.মি. বেগে অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। সেই সঙ্গে বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে রংপুর, ময়মনসিংহ, ঢাকা ও সিলেট বিভাগে মাঝারী ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

এসব এলাকার নদী বন্দরসমূহকে ১ নম্বর (পুনঃ) ১ নম্বর সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

আজ দেশের উত্তরাঞ্চলে দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে এবং অন্যত্র সামান্য বৃদ্ধি পেতে পারে। এছাড়া সারাদেশে রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় বৃষ্টিপাতের প্রবণতা হ্রাস পেতে পারে। তবে আগামী পাঁচ দিনের শেষের দিকে বৃষ্টিপাতের প্রবণতা ফের বৃদ্ধি পেতে পারে।

গতকাল দেশের সর্বোচ্চ ৬৮ মিলি মিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে নীলফামারীর ডিমলায়। এছাড়া সিলেটে ৫৪ মিলি মিটার, সন্দ্বীপে ৪৩ মিলি মিটার, কুড়িগ্রামের রাজারহাটে ৩৯ মিলি মিটার, নেত্রকোনায় ২৪ মিলি মিটার এবং ঢাকা ও ময়মনসিংহে ১৮ মিলি মিটার বৃষ্টি হয়েছে।

গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল খুলনায় ৩৫.২ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন ২২.১ ডিগ্রি সেলসিয়াস সিলেটে।

আজ ঢাকায় সূর্যোদয় হয়েছে ভোর ৫ টা ১২ মিনিটে এবং সূর্যাস্ত যাবে সন্ধ্যা ৬ টা ৩৯ মিনিটে। রোববার ঢাকায় সূর্যোদয় হবে ভোর ৫ টা ১২ মিনিটে।

এমএমজেড/জেআইএম

আপনার মতামত লিখুন :