ড. ইউনূসের সঙ্গে প্যারিসের মেয়রের চুক্তি

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৯:৫১ এএম, ২৭ মে ২০১৮

শান্তিতে নোবেলজয়ী প্রফেসর ড. ইউনূসের সঙ্গে প্যারিসের মেয়র অ্যান হিদালগোর একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। অলিম্পিক গেমসকে একটি অন্তর্ভুক্তিমূলক ও সংহতিভিত্তিক ক্রীড়ানুষ্ঠানে পরিণত করার লক্ষ্যে বুধবার (২৩ মে) এ চুক্তি স্বাক্ষরিত হয়। ইউনূস সেন্টারের ওয়েবসাইটে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

অলিম্পিক গেমসের ইতিহাসে এই প্রথম সামাজিক ব্যবসা ও চক্রাকার অর্থনীতিকে মূল বিষয়বস্তু করে ‘প্যারিস অলিম্পিক ২০২৪’ আয়োজিত হতে যাচ্ছে। এটা করা হচ্ছে ‘ইমপ্যাক্ট ২০২৪’ সৃষ্টির মাধ্যমে। একটি প্ল্যাটফর্ম হিসেবে তৈরি ইমপ্যাক্ট ২০২৪-এর কাজ হচ্ছে সামাজিক অভিঘাত সৃষ্টির মাধ্যমে বিশ্ব ক্রীড়াকে আরও শক্তিশালী করা। এ লক্ষ্যে প্যারিস ২০২৪ কমিটি ও সলিদেও ইউনূস সেন্টার ও ল্য ক্যানঅ-র সাথে একযোগে কাজ করে যাচ্ছে।

অলিম্পিককে একটি টেকসই গেম্সে পরিণত করতে তার প্রতিশ্রুতির নিদর্শন হিসেবে প্রফেসর মুহাম্মদ ইউনূস অলিম্পিক ২০২৪-এর অনুষ্ঠাস্থল পরিদর্শন করেন এবং সেখানেই ইউনূস সেন্টারের সাথে চুক্তিটি স্বাক্ষরিত হয়। এ সময় তার সাথে ছিলেন সাতবার অলিম্পিক স্বর্ণপদক জয়ী ফরাসি ক্রীড়া ও সংস্কৃতিমন্ত্রী লরা ফ্লেসেল-কলোভিক, সলিদেও-র প্রেসিডেন্ট ও প্যারিসের মেয়র অ্যান হিদালগো, প্যারিস ২০২৪-এর প্রেসিডেন্ট টনি এস্তানগুয়ে এবং ল্য ক্যানঅ-র প্রেসিডেন্ট এরিক প্লাইয়েজ।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে মেয়র হিদালগো বলেন যে, ‘এটি একটি ঐতিহাসিক অনুষ্ঠান; কেননা এখন থেকে ছয় বছর একটি সামাজিক অলিম্পিক অনুষ্ঠান আয়োজনের যে স্বপ্ন আমরা দেখছি, তা বাস্তবায়নের ক্ষণগণনা এই মুহূর্ত থেকে শুরু হলো।'

এসআর/জেআইএম

আপনার মতামত লিখুন :