প্রিয়জনদের ছেড়ে ঢাকা ফিরছেন কর্মজীবীরা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০১:১৪ পিএম, ১৮ জুন ২০১৮

প্রিয়জনের সঙ্গে ঈদের আনন্দঘন সময় কাটিয়ে ফের ঢাকায় ফিরতে শুরু করেছেন কর্মজীবীরা। সড়ক, নৌ ও রেলপথে লাগেজসহ স্ত্রী, সন্তানদের সঙ্গে নিয়ে ফিরতে দেখা গেছে তাদের। তবে ঢাকায় ফেরা যাত্রীদের সংখ্যা এখনও তুলনামূলক কম।

ঈদুল ফিতরের তিনদিনের সরকারি ছুটি শেষ হয়েছে গতকাল। আজ (সোমবার) ফের যথা নিয়মে খুলেছে সব সরকারি অফিস-আদালতসহ বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান।

সোমবার রাজধানীর গাবতলী আন্তঃজেলা বাস টার্মিনাল ঘুরে দেখা গেছে, তিনদিনের ঈদের ছুটি শেষে দূর-দূরান্ত থেকে ফিরছেন নগরবাসী। তাদের বেশিরভাগই ময়মনসিংহ, শেরপুর, মুক্তাগাছা, টাঙ্গাইলসহ উত্তরবঙ্গ এলাকার মানুষ।

এদিকে নৌ পথেও ঢাকা ফিরতে শুরু করা যাত্রীর সংখ্যা এখনও খুব বেশি নয়। সদরঘাট লঞ্চ টার্মিনাল দিয়ে ঈদের ছুটি শেষ করে ফিরছেন দেশের দক্ষিণাঞ্চলের মানুষ।

গাবতলীতে গোল্ডেন লাইন বাসের যাত্রী আসমাউল হোসেন বলেন, ঈদ আনন্দের স্মৃতি সব সময়ই মধুর। পাশাপাশি স্বল্প সময়ের মধ্যে স্বজনদের ছেড়ে আসাও কষ্টের। মন না চাইলেও চাকরির কারণে ছেড়ে আসতে হলো তাদের।

gabtoli

রংপুর থেকে আসা যাত্রী আমিরুল হক বলেন, ঈদের তিনদিন আগে ছুটি কাটিয়েছি। এরপর ঈদের তিনদিনের সরকারি ছুটিও শেষ তাই ঢাকায় ফেরা। ছেলে-মেয়েদের নিয়ে ফিরতে কষ্টই হয়েছে। দাদা-দাদুর আদর আর ভালবাসায় ওরা ঢাকার কথাই ভুলতেই বসেছিল। তাছাড়া মুক্ত বাতাস, নদী-নালা, আম-কাঁঠালের মতো সব মৌসুমী টাটকা ফলও খেয়েছে ওরা। এসব ছেড়ে কার ঢাকা আসতে ইচ্ছে করবে বলেন?

পরিবহন কর্মকর্তারা বলছেন, যারা সরকারি ছুটির সঙ্গে খুব বেশি বাড়তি ছুটি নিতে পারেননি, তারাই মূলত ঢাকায় ফিরছেন। এবার ফিরতি পথে মহাসড়কে যানজট না থাকায় অনেকটা নির্বিঘ্নেই রাজধানীতে ফিরছেন যাত্রীরা।

হানিফ বাসের সহকারি ম্যানেজার বাবুল মিয়া জানান, গত শনিবার ছিল পবিত্র ঈদুল ফিতর। এ উপলক্ষে তিনদিন সরকারি ছুটির পর খুলতে শুরু করেছে সরকারি-বেসরকারি সব অফিস। ফলে কয়েক দিন ধরে ফাঁকা ঢাকা প্রাণ ফিরে পেতে শুরু করেছে। মানুষজন আসতে শুরু করেছে। আগামী বুধবার থেকে পুরোদমে ঢাকায় ফেরা শুরু হবে।

নাবিল পরিবহনের গাবতলী কাউন্টার ম্যানেজার আবু সাঈদ সুইট বলেন, এবার ভোগান্তি তুলনামূলক কম। রাস্তা ফাঁকা। আশা করি যাত্রীদের ঢাকায় ফেরার যাত্রা শুভ হবে ।

জেইউ/এমএমজেড/জেআইএম

আপনার মতামত লিখুন :