জীবন বাজি রেখে প্রাণী উদ্ধার মডেল আফজালের

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:১৯ পিএম, ১১ জুলাই ২০১৮

রাজধানীর বাসাবোর থেকে ২২তম প্রাণী উদ্ধার করেছেন অ্যানিমেল রেসকিউয়ার মডেল আফজাল খান ও দলের সদস্যরা। মঙ্গলবার রাতে দুঃসাহসিকতার মধ্য দিয়ে মৃত্যুপ্রায় সর্বশেষ প্রাণীটি উদ্ধার করেছেন তিনি।

তার এ উদ্ধার কাজে স্থানীয়রা সার্বিক সহযোগিতা করেছেন বলে জানিয়েছেন উদ্ধারকারীরা।

উদ্ধারকারীরা বলেন, বাসাবোর নন্দীপাড়া এলাকার একটি নির্মাণাধীন ভবনের নয় তলার সানসেটে একটি বিড়ালের বাচ্চা আটকে পড়ে। ফেসবুকে সেটিকে উদ্ধারের অনুরোধ আসে।

এলাকার এক তরুণ ঘটনাটি ফেসবুক পেইজ ‘রবিনহুড দ্য অ্যানিমেল রেসকিউয়ার’ শেয়ার করার পর রেসকিউয়ার আফজাল খান ও তার দলের সদস্যদের নিয়ে বিড়ালটি উদ্ধার করা হয়। এটি তার ২২তম প্রাণী উদ্ধার অভিযান বলে জানানো হয়।

মডেল আফজাল খান জাগো নিউজকে বলেন, মানুষ শখ করে কুকুর, বিড়াল পোষে কিন্তু তারা সচেতন নয়। ভালো লাগলে ঘরে ঠাঁই দেয়, আবার রাস্তায় ফেলেও দেয়। আহত হলে বা অসুস্থ হলে চিকিৎসা করায় না।

তিনি বলেন, ফলে প্রাণীদের সঙ্গে অমানবিক আচরণ করা হয়। আমরা এসব বিষয়ে নানাভাবে ঢাকার মানুষকে সচেতন করার চেষ্টা করছি। বিল্ডিং বাড়িতে কুকুর-বিড়াল পুষতে সাবধানতা অবলম্বন করতে হয়। কোনো প্রাণী পড়ে গেলে আমরা জীবন বাজি রেখে উদ্ধার করি।

তিনি আরও বলেন, আহত প্রাণীগুলের চিকিৎসার অর্থ পাওয়া যায় না। বিভিন্ন এলাকায় বিভিন্ন সময়ে ৪৭টি পশুকে নিজের ঘরে জায়গা দিয়েছি। এতদিন এদের খাওয়া খরচ চালিয়ে যাচ্ছি। খাওয়া খরচ চালাতে আর্ধিক সংকটে পড়তে হচ্ছে। সরকারি-বেসরকারি সাহায্য পেলে প্রাণীদের জন্য একটি আশ্রম ও ক্লিনিক করা হবে।

আফজাল খান জানান, ব্যারিস্টার তানিয়া আমির ও ড. ম্যাক ইউরিকে উপদেষ্টা করে একটি সংস্থা তৈরির কাজ শুরু করেছি। বন্ধুরা সহযোগিতা করছে বলেও তিনি জানান।

এমএইচএম/এমআরএম/পিআর

আপনার মতামত লিখুন :