সহস্রাধিক হজযাত্রীর স্বাভাবিক হজ পালন অনিশ্চিত

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা মক্কা থেকে
প্রকাশিত: ১২:৫৯ পিএম, ১৭ আগস্ট ২০১৮

আগামীকাল শনিবার (১৮ আগস্ট) মক্কা থেকে মিনার উদ্দেশে যাত্রা শুরুর মাধ্যমে বাংলাদেশের সোয়া লাখেরও বেশি হজযাত্রীর মূল হজের আনুষ্ঠানিকতা শুরু হতে চললেও সহস্রাধিক নারী ও পুরুষ হজযাত্রীর অর্থোপেডিক্সজনিত (পা ভাঙা, মচকানো, হাঁটু ফোলা, হাঁটুতে ব্যথা ইত্যাদি) সমস্যার কারণে স্বাভাবিকভাবে হজ পালন নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে। এসব হজযাত্রী ঘনঘন ওমরাহ পালন, কাবাঘর তাওয়াফ ও হাজরে আসওয়াদে চুমো দিতে গিয়ে হুড়োহুড়িতে বিভিন্নভাবে আঘাত পান।

বাংলাদেশ হজ মেডিকেল সেন্টারের টিম লিডার ডা মো. জাকির হোসেন জানান, গতকাল বৃহস্পতিবার (১৬ আগস্ট) একদিনেই মেডিকেল সেন্টার থেকে ৭৩৮ জন পুরুষ ও ১৬৬ জন নারীসহ মোট ৯০৪ জন অর্থোপেডিক্স ও ট্রমায় আক্রান্ত রোগী চিকিৎসা গ্রহণ করেছেন। মূল হজের আগে ওমরাহ, তাওয়াফ ও হাজরে আসওয়াদে চুমো দিতে গিয়ে আহত হওয়ার ঝুঁকি রয়েছে- এ সম্পর্কে বারবার নিষেধ করা হলেও শত শত রোগী এসব কাজ করে আঘাতপ্রাপ্ত হয়েছেন।

সরকারি হজযাত্রীদের মিনা, আরাফাত ও মুজদালিফায় পাঁচদিন কাটানোর বিষয়ে ব্রিফিংকালে হজ গাইড সারোয়ার আলম বলেন, ‘যারা অপারগ তারা হুইল চেয়ার ভাড়া ও রিয়ালের বিনিময়ে লোক ভাড়া করে হজ করতে সহায়তা নিতে পারেন।’

এদিকে গত ১৫ আগস্ট দুপুর ২টা থেকে ১৬ আগস্ট দুপুর ২টা পর্যন্ত মোট ৪ হাজার ৬৮ জন চিকিৎসা নিয়েছেন। তাদের মাঝে শ্বাসতন্ত্র ও পেটের পীড়ার রোগী বেশি।

এমইউ/এসআর/পিআর

আপনার মতামত লিখুন :