ফের ইসির বৈঠক থেকে বেরিয়ে গেলেন মাহবুব তালুকদার

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১২:২৫ পিএম, ১৫ অক্টোবর ২০১৮

নির্বাচন কমিশনের কাজে দ্বিমত পোষণ করে আবারও সভা থেকে বেরিয়ে গেলেন নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার। সোমবার কমিশন বৈঠকে নোট অব ডিসেন্ট দিয়ে সভা বর্জন করেন তিনি।

আগারগাঁও নির্বাচন ভবনে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদার সভাপতিত্বে সকাল ১১টায় নির্বাচন কমিশনের ৩৬তম এ সভা শুরু হয়। সভা থেকে বের হয়ে আসার বিষয়টি পরে সাংবাদিকদের নিজেই জানান মাহবুব তালুকদার।

জানা গেছে, বিভিন্ন বিষয়ে মতের মিল না হওয়ায় এবং তার মতামতের যথাযথ মূল্যায়ন না করায় নোট অব ডিসেন্ট দিয়েছেন তিনি। সভা শুরুর ১০ মিনিট পর বর্জন করে নিজের রুমে চলে আসেন এ কমিশনার।

মাহবুব তালুকদার বেরিয়ে গেলেও অন্য কমিশনারদের নিয়ে বৈঠক চালিয়ে যাচ্ছেন সিইসি। বৈঠক শেষে সিইসি ব্রিফ করতে পারেন বলে একজন নির্বাচন কর্মকর্তা জাগো নিউজকে জানিয়েছেন। গত বৈঠকের দেড় মাস পর আবারও বৈঠক বসল ইসিতে।

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রস্তুতি নিয়ে এ বৈঠকে বসে নির্বাচন কমিশন (ইসি)। এছাড়া হিজড়া জনগোষ্ঠীকে ভোটার তালিকায় আলাদা লিঙ্গ হিসেবে অন্তর্ভুক্তির লক্ষ্যে বিদ্যমান ভোটার তালিকা বিধিমালায় সংশ্লিষ্ট বিধি ও ফরমে সংশোধনের বিষয়টি নিয়েও আলোচনা করবেন তারা।

এর আগেও গত ৩০ আগস্ট কমিশনের ৩৫তম সভায় ইভিএমন কেনার বিরোধিতা করে নোট অব ডিসেন্ট দিয়ে বর্জন করেছিলেন তিনি। সেই সময় এ খবর প্রকাশ পেলে তোলপাড় শুরু হয়। এরপর সংবাদ সম্মেলন করে কেন সভা বর্জন করেছেন তার কারণ জানান মাহবুব তালুকদার।

সার্চ কমিটির মাধ্যমে গঠিত ইসিতে মাহবুব তালুদকারকে নেয়া হয় বিএনপির মনোনীত তালিকা থেকে। এরপর থেকে তিনি বর্তমান ইসির বিভিন্ন কর্মকাণ্ডে প্রতিবাদ করে আসছেন। কিন্তু অন্য কমিশনাররা সংখ্যাগরিষ্ঠ হওয়ায় তার কোনো সুপারিশ বা প্রতিবাদ কাজে আসছে না।

এইচএস/এনডিএস/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]