দ্বিতীয় শ্রেণিতে উন্নীত হলেন উপ-সহকারী কৃষি কর্মকর্তারা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৩:০৬ পিএম, ২৩ অক্টোবর ২০১৮

কৃষি ডিপ্লোমাধারী উপ-সহকারী কৃষি কর্মকর্তা ও সমমানের পদের কর্মকর্তাদের জাতীয় বেতন স্কেলের ১০তম গ্রেডে (আগের দ্বিতীয় শ্রেণি) উন্নীত করেছে সরকার। এসব কর্মকর্তারা আগে ১১তম গ্রেডে বেতন পেতেন।

সোমবার কৃষি মন্ত্রণালয়ের সম্প্রসারণ শাখা-১ থেকে এ সংক্রান্ত আদেশ জারি করা হয়েছে। এর ফলে উপ-সহকারী কৃষি কর্মকর্তাদের দীর্ঘদিনের দাবি পূরণ হলো।

এর আগে গত ১৯ জুন বেতন বৈষম্য দূরীকরণ সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি উপ-সহকারী কৃষি কর্মকর্তাদের বেতন গ্রেড উন্নীতের প্রস্তাব অনুমোদন করে।

এতদিন ১১তম গ্রেডে উপ-সহকারী কৃষি কর্মকর্তারা ১২৫০০ থেকে শুরু হয়ে ৩০২৪০ টাকা পর্যন্ত মূল বেতন পেতেন। বেতন গ্রেড উন্নীত হওয়ায় এখন ১০তম গ্রেডে তাদের মূল বেতন শুরু হবে ১৬০০০ টাকা থেকে ৩৮৬৪০ টাকা।

বেতন গ্রেড উন্নীতের শর্তে বলা হয়েছে, সরাসরি নিয়োগে এসএসসি পাসসহ কারিগরি শিক্ষা বোর্ড থেকে চারবছর মেয়াদী কৃষি ডিপ্লোমাধারী হতে হবে। নিয়োগের এই যোগ্যতা কৃষি মন্ত্রণালয়ের অধীন দফতর, অধিদফতর ও সংস্থার নিয়োগ বিধিমালা ও চাকরি প্রবিধানমালার তফসিলে যথা শিগগিরই অন্তর্ভুক্ত করতে হবে।

বেতন গ্রেড উন্নীতের এই আদেশ ২২ অক্টোবর থেকেই কার্যকর ধরা হয়েছে। আগের বেতন কাঠামো অনুযায়ী, উপ-সহকারী কৃষি কর্মকর্তার পদটি তৃতীয় শ্রেণির হওয়ায় এসব পদে কৃষি সম্প্রসারণ অধিদফতরের মাধ্যমে নিয়োগ হতো। পদটি দ্বিতীয় শ্রেণিতে উন্নীত হওয়ায় এখন সরকারি কর্ম কমিশনের (পিএসসি) মাধ্যমে এসব পদে নিয়োগ হবে।

আরএমএম/আরএস/এমএস

আপনার মতামত লিখুন :