ডেকে এনে মেডিকেল ছাত্রকে সহায়তা দিলেন শ্রম প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:০১ পিএম, ২৩ অক্টোবর ২০১৮

যশোর মেডিকেল কলেজে সদ্য ভর্তি হওয়া এক দরিদ্র শিক্ষার্থীর পাশে দাঁড়িয়েছেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মো. মুজিবুল হক চুন্নু। মন্ত্রণালয়ে ডেকে এনে এই শিক্ষার্থীর হাতে নগদ ৫০ হাজার টাকার চেক তুলে দিয়েছেন তিনি। সেইসঙ্গে আগামী তিন বছরে শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন তহবিল থেকে ৩ লাখ টাকার শিক্ষা সহায়তা পাবেন ওই মেডিকেল ছাত্র। এই শিক্ষার্থীর নাম রিপন চন্দ্র রায়। তিনি ঠাকুরগাঁয়ের পীরগঞ্জ উপজেলার থুমনিয়া গ্রামের পান দোকানদার শ্রী ভবেশ চন্দ্র রায়ের ছেলে।

গত ২১ অক্টোবর একটি জাতীয় দৈনিকে ‘টাকার অভাবে মেডিকেলে পড়াশোনা নিয়ে সংশয়’ শিরোনামে সংবাদ প্রকাশিত হয়। অার তা নজরে আসে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রীর। এরপর মঙ্গলবার সচিবালয়ে তার নিজ দফতরে রিপন চন্দ্র রায়কে ডাকেন তিনি।

চেক প্রদান অনুষ্ঠানে প্রতিমন্ত্রী বলেন, প্রাতিষ্ঠানিক-অপ্রাতিষ্ঠানিক খাতে নিয়োজিত শ্রমিক, মেহনতি মানুষ, দিন মজুরের সন্তান সরকারি মেডিকেল কলেজ, টেক্সটাইল বিশ্ববিদ্যালয়, প্রকৌশল বিশ্ববিদ্যালয় এবং কৃষি বিশ্ববিদ্যালয়ে ভর্তি হলে এ তহবিল থেকে ৩ লাখ টাকা করে শিক্ষা সহায়তা প্রদান করা হয়। অপরদিকে কোনো শ্রমিকের সন্তান যদি সরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়ে শ্রমিক কল্যাণ তহবিলের নির্দিষ্ট ফরমে আবেদন করে তাদেরও ৫০ হাজার টাকা শিক্ষা সহায়তা দেয়া হয়।

অনুষ্ঠানে প্রতিমন্ত্রী মৌলভীবাজারের শ্রীমঙ্গলে চা-প্রক্রিয়াকরণ কারখানায় দুর্ঘটনায় হাত হারানো চা-শ্রমিক মহাবির করকে শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন তহবিল থেকে এক লাখ টাকার আর্থিক সহায়তার চেক প্রদান করেন। এসময় বাংলাদেশ চা-শ্রমিক ইউনিয়নের নব-নির্বাচিত কমিটির সভাপতি মাখন লাল কর্মকার এবং সাধারণ সম্পাদক রামভজন কৈরীর নেতৃত্বে ৬ সদস্যের প্রতিনিধি দল শ্রম প্রতিমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন।

মন্ত্রণালয়ের সচিব আফরোজা খান, বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনের মহাপরিচালক ড. আনিসুল আউয়াল, কল-কারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতরের মহাপরিদর্শক মো. শামসুজ্জামান ভূঁইয়া, শ্রম অধিদফতরের মহাপরিচালক শিবনাথ রায় এবং কল-কারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতরের আঞ্চলিক কার্যালয় দিনাজপুরের উপ-মহাপরিদর্শক মো. মোস্তাফিজুর রহমানসহ মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা চেক প্রদান অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

এমইউএইচ/জেডএ/এমএস

আপনার মতামত লিখুন :