সিঙ্গাপুরে রবীন্দ্রনাথের ‘চণ্ডালিকা’

কূটনৈতিক প্রতিবেদক কূটনৈতিক প্রতিবেদক
প্রকাশিত: ০৫:১০ পিএম, ১৭ নভেম্বর ২০১৮

বাংলাদেশের গৌরবোজ্জ্বল সাংস্কৃতিক ঐতিহ্য ও দেশের মানুষের অসাম্প্রদায়িক বৈশিষ্ট্যকে বিদেশিদের নিকট তুলে ধরার প্রয়াসে সিঙ্গাপুরে মঞ্চায়িত হলো কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের রচিত নৃত্যনাট্য ‘চণ্ডালিকা’।

দেশটিতে অবস্থিত বাংলাদেশ হাইকমিশনের উদ্যোগে বাংলাদেশ সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের সহযোগিতায় শুক্রবার স্থানীয় একটি অডিটোরিয়ামে অনুষ্ঠানটি আয়োজন করা হয়।

বাংলাদেশ শিল্পকলা একাডেমীর মনোনীত নৃত্যনন্দন শিল্পগোষ্ঠীর শিল্পীরা তাদের সাবলীল অভিনয় ও নৃত্যকলার মাধ্যমে চণ্ডালিকা নৃত্যনাট্যটি উপস্থাপন করে দর্শকদের ভূয়সী প্রশংসা লাভ করেন বলে জানিয়েছে সিঙ্গাপুরের বাংলাদেশ দূতাবাস।

অনুষ্ঠানের শুরুতে সিঙ্গাপুরে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মো. মোস্তাফিজুর রহমান আমন্ত্রিত অতিথিদের অনুষ্ঠানে স্বাগত জানান।

শুভেচ্ছা বক্তব্যে তিনি বাংলাদেশে বিভিন্ন জাতি, গোষ্ঠী, সম্প্রদায়ের মানুষের সহাবস্থান এবং অসাম্প্রদায়িক দৃষ্টিভঙ্গির কথা উল্লেখ করেন।

বাংলাদেশের সাংস্কৃতিক ঐতিহ্যই সবাইকে একসূত্রে গ্রোথিত রেখেছে বলে তিনি উল্লেখ করেন। হাইকমিশনার মঞ্চায়িত নৃত্যনাট্যের স্রষ্টা নোবেলজয়ী কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের সাহিত্যকর্মের ওপরও আলোকপাত করেন।

অনুষ্ঠানে বিভিন্ন দেশের রাষ্ট্রদূত, কুটনীতিক, সরকারি কর্মকর্তা, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী, সংস্কৃতিসেবী এবং বিপুল সংখ্যক প্রবাসী বাংলাদেশি দর্শক হিসেবে উপস্থিত ছিলেন। অনুষ্ঠান শুরুর পূর্বে বিদেশি অতিথিদের সংক্ষিপ্ত আনুষ্ঠানিকতার মধ্যদিয়ে আপ্যায়িত করা হয়।

বিদেশের মাটিতে দেশের সাংস্কৃতিক ঐতিহ্যকে ফুটিয়ে তোলা এবং সুন্দরভাবে উপস্থাপনের জন্য হাইকমিশনার শিল্পী ও কলাকুশলীদের ধন্যবাদ জানান। ভবিষ্যতেও হাইকশিমন এ ধরনের আরও অনুষ্ঠান আয়োজনে সচেষ্ট থাকবে মর্মে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

জেপি/বিএ/জেআইএম

আপনার মতামত লিখুন :