প্রার্থিতা ফেরত পাওয়ার শেষদিন আজ

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৯:৫১ এএম, ০৮ ডিসেম্বর ২০১৮

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়নপত্র যাচাই-বাছাইয়ে রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে নির্বাচন কমিশনে (ইসি) মোট ৫৪৩ জন আপিল করেছেন। এর মধ্যে গত দুইদিন ৩১০ জনের আপিল আবেদনের শুনানি নিষ্পত্তি করা হয়েছে। আজ (৮ ডিসেম্বর, শনিবার) শেষ দিনে বাকি ২৩৩ জনের আপিল আবেদনের শুনানি অনুষ্ঠিত হবে।

মনোনয়নপত্র যাচাই-বাছাইয়ে রিটার্নিং কর্মকর্তাদের সিদ্ধান্তের বিরুদ্ধে দায়ের করা আপিল আবেদনের মধ্যে গতকাল (শুক্রবার) দ্বিতীয় দিন ১৫০ জনের শুনানি অনুষ্ঠিত হয়েছে। এর মধ্যে ৭৮ জন প্রার্থীর আবেদন গ্রহণ করে তাদের মনোনয়ন বৈধ ঘোষণা করা হয়, ৬৫ জনের আবেদন খারিজ এবং ৭ জন প্রাথীর আবেদন স্থগিত করে নির্বাচন কমিশন (ইসি)।

এর আগে গত বৃহস্পতিবার ১৬০ জনের আপিল আবেদনের শুনানি অনুষ্ঠিত হয়, ওই দিন ৮০ জন প্রার্থীর আবেদন বৈধ বলে রায় দেয় ইসি। আপিল শুনানিতে গত দুই দিনে ১৫৮ জন প্রার্থিতা ফেরত পেয়েছেন, বাতিল বা খারিজ হয়েছে ১৪১ জনের এবং বাকি ১১টি আবেদন স্থগিত রাখা হয়।

আপিল আবেদনের ওপর আজ (শনিবার) শেষ দিনের শুনানি অনুষ্ঠিত হবে। আজ ৩১১ থেকে ৫৪৩ নম্বর পর্যন্ত অর্থাৎ ২৩৩ জনের আপিল আবেদনের শুনানি হবে।

গত ২ ডিসেম্বর মনোনয়নপত্র বাছাইয়ে ২ হাজার ২৭৯টি মনোনয়নপত্র বৈধ ও ৭৮৬টি বাতিল ঘোষণা করেন সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তারা। রিটার্নি কর্মকর্তাদের সিদ্ধান্তের বিরুদ্ধে সংক্ষুব্দ ব্যক্তিরা ৫৪৩টি আবেদন দায়ের করেন।

তফসিল অনুযায়ী আগামী ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। ৯ ডিসেম্বর প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময়। ১০ ডিসেম্বর প্রতীক বরাদ্দ দেয়ার পর থেকে প্রার্থী ও তার সমর্থকরা নির্বাচনী এলাকায় প্রচার-প্রচারণা চালাতে পারবেন।

আরএস/আরআইপি

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]