২০১৯ সালের জুলাই থেকে কার্যকর হচ্ছে নতুন ভ্যাট আইন

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৩:০৪ পিএম, ০৯ ডিসেম্বর ২০১৮

বহুল আলোচিত নতুন মূল্য সংযোজন কর (ভ্যাট) আইন আগামী ২০১৯ সালের জুলাই থেকে বাস্তবায়ন করা হবে বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া।

রোববার এনবিআরের সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়। ১০ ডিসেম্বর জাতীয় ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহ উপলক্ষে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

এনবিআর চেয়ারম্যান বলেন, ‘২০১৯ সালের জুলাই মাস থেকে নতুন ভ্যাট আইন কার্যকর করা হবে। আইনে কিছুটা সংস্কার আনা হচ্ছে। সব পণ্যের ওপর ১৫ শতাংশ হারে ভ্যাট আরোপ করার বিষয়টি একটু অসুবিধা হয়ে যায়, কয়েকটি স্তর হবে।’

ঘরে বসেই এখন ভ্যাট-সংক্রান্ত সেবা নেয়া যাবে উল্লেখ তরে তিনি বলেন, ‘অনলাইন সিস্টেম চালু হলে উভয় দিকে দুর্নীতি কমবে। টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) বাস্তবায়নে এনবিআরের একটি শর্ত- কর অনুপাত বাড়ানো। সেটির জন্য আমি সবার সহযোগিতা চাই। আমরা আয়কর ও কাস্টমসকে আধুনিক করার ব্যবস্থা নিয়েছি।’

‘ভ্যাট দিচ্ছে জনগণ, দেশের হচ্ছে উন্নয়ন’ এ স্লোগানকে সামনে রেখে জাতীয় রাজস্ব বোর্ড ১০ ডিসেম্বর ‘জাতীয় ভ্যাট দিবস’ ও ১০ থেকে ১৫ ডিসেম্বর ‘ভ্যাট সপ্তাহ’ ঢাকাসহ সারাদেশে উদযাপন করবে।

এসআই/এমবিআর/জেআইএম