নাসিম আউট মুরাদ ইন মালেক পূর্ণমন্ত্রী

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৬:৩৮ পিএম, ০৬ জানুয়ারি ২০১৯

স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রীর দায়িত্ব থেকে ছিটকে পড়েছেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও ১৪ দলের সমন্বয়ক মোহাম্মদ নাসিম। তার স্থানে দায়িত্ব পেয়েছেন তারই সঙ্গে প্রতিমন্ত্রীর দায়িত্ব পালনকারী জাহিদ মালেক। প্রতিমন্ত্রী হিসেবে জাহিদ মালেকের জায়গায় দায়িত্ব পেয়েছেন মুরাদ হাসান।

রোববার বিকেলে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে ৪৬ সদস্যের নতুন মন্ত্রিসভার নাম ঘোষণা করেন। আগামীকাল (সোমবার) বিকেলে নতুন মন্ত্রিসভার শপথ অনুষ্ঠিত হবে।

প্রধানমন্ত্রীসহ নতুন মন্ত্রিসভার সদস্য ৪৭ জন। এই মন্ত্রিসভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছাড়া ২৪ জন মন্ত্রী, ১৯ জন প্রতিমন্ত্রী ও ৩ জন উপমন্ত্রী থাকছেন।

নতুন মন্ত্রিসভায় মন্ত্রিপরিষদ বিভাগ, জনপ্রশাসন মন্ত্রণালয়, প্রতিরক্ষা মন্ত্রণালয়, সশস্ত্র বাহিনী বিভাগ; বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় এবং মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয় প্রধানমন্ত্রীর নিজের কাছে রেখেছেন।

বিগত কয়েকদিন যাবত নতুন স্বাস্থ্যমন্ত্রী কে হবেন এ নিয়ে নানা গুঞ্জন চলছিল। ২০১৪ সালের নির্বাচনের পর সাবেক স্বাস্থ্যমন্ত্রী অধ্যাপক ডা. আ ফ ম রুহুল হকের স্থলাভিষিক্ত হন মোহাম্মদ নাসিম। বয়সে প্রবীণ ও শারীরিক অসুস্থতা সত্ত্বেও তিনি পাঁচ বছর দায়িত্ব পালন করেন।

একই সময়ে সাবেক স্বাস্থ্য প্রতিমন্ত্রী মরহুম ডা. মজিবুর রহমান ফকিরের স্থলাভিষিক্ত হন জাহিদ মালেক। গত পাঁচ বছর সততা ও নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করায় ডা. জাহিদ মালিককে স্বাস্থ্যমন্ত্রীর পূর্ণ দায়িত্ব প্রদান করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আর নবীন হিসেবে তার রানিংমেট হিসেবে তরুণ চিকিৎসক ডা. মুরাদ হাসানকে দায়িত্ব প্রদান করা হয়। স্বাস্থ্য সেক্টরের সঙ্গে জড়িত সংশ্লিষ্টরা নবীন-প্রবীণের সমন্বয়ে স্বাস্থ্য সেক্টর সামনের দিকে এগিয়ে যাবে বলে আশা করছেন।

জাহিদ মালেক ১৯৫৯ সালের ১১ এপ্রিল মানিকগঞ্জে জন্মগ্রহণ করেন। তার পিতা আব্দুল মালেক ছিলেন ঢাকা সিটি কর্পোরেশনের প্রাক্তন মেয়র এবং বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের প্রাক্তন মন্ত্রী। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি বিষয়ে এমএ ডিগ্রি অর্জন করেন।

জাহিদ মালেক স্বপন ২০০১ সালে প্রথমবারের মতো মানিকগঞ্জ-৩ আসন থেকে জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণ করেন কিন্তু পরাজিত হন। ২০০৮ সালের সাধারণ নির্বাচনে তিনি আওয়ামী লীগের মনোনয়ন নিয়ে পুনরায় অংশগ্রহণ করেন এবং সংসদ সদস্য নির্বাচিত হন।

২০১৪ সালের সাধারণ নির্বাচনে তিনি বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন। ২০১৪ সালের ১২ জানুয়ারি থেকে জাহিদ মালেক বাংলাদেশ সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করছেন।

এমইউ/বিএ/জেআইএম/এসজি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।