পোশাক শ্রমিকদের বীমা দাবির ৪ কোটি ৬ লাখ টাকা প্রদান

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:০২ পিএম, ১৩ ফেব্রুয়ারি ২০১৯

পোশাক শ্রমিকদের কল্যাণে গঠিত কেন্দ্রীয় তহবিল থেকে বিজিএমইএ এবং বিকেএমইএ এর সদস্যভুক্ত পোশাক কারখানার ২০৩ জন মৃত শ্রমিকের বীমা দাবি বাবদ ৪ কোটি ৬ লাখ টাকা প্রদান করা হয়েছে।

আজ বধবার মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান পোশাক মালিকদের দুটি সংগঠনের প্রতিনিধিদের হাতে এই চেক হস্তান্তর করেন।

শ্রম প্রতিমন্ত্রী বিজিএমইএয়ের সভাপতি মো. সিদ্দিকুর রহমানের হাতে ১৬৯ জন মৃত শ্রমিকের বীমা দাবির ৩ কোটি ৩৮ লাখ টাকার চেক এবং বিকেএমইএয়ের প্রথম সহ-সভাপতি মো. মুনসুর আহমেদের হাতে ৩৪ জন মৃত শ্রমিকের বীমা দাবির ৬৮ লক্ষ টাকার চেক তুলে দেন।

এ সময় পোশাক শিল্পের শ্রমিক ছাঁটাইয়ের শ্রমিক সংগঠনগুলোর অভিযোগের বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে শ্রম প্রতিমন্ত্রী বলেন, শ্রম পরিস্থিতি পর্যবেক্ষণে সম্প্রতি সরকার শ্রমঘন এলাকায় ২৯টি কমিটি গঠন করেছে। কমিটিগুলোর মাধ্যমে শ্রমিকদের ছাঁটাইয়ের বিষয়ে খোঁজ নিয়ে মালিক-শ্রমিক সংগঠনগুলোর সাথে আলোচনার মাধ্যমে বিষয়টি সমাধান করা হবে।

এর আগে অনুষ্ঠিত পোশাক শিল্প বিষয়ক ত্রিপক্ষীয় পরামর্শক কমিটির বৈঠকে তৈরি পোশাক খাতের শ্রমিকদের জন্য একটি কনফেডারেশন গঠনের বিষয়ে বিজিএমইএয়ের লিখিত প্রস্তাবের পরিপেক্ষিতে এ বিষয়ে আলোচনা হয়েছে বলে প্রতিমন্ত্রী জানান।

মন্নুজান সুফিয়ান বলেন, তৈরি পোশাক শিল্প খাতে শ্রমিকের জন্য একটি সেক্টরাল কনফেডারেশন গঠনের প্রস্তাব এসেছে। এর ভিত্তিতে মালিক-শ্রমিক ও মন্ত্রণালয় এই তিন পক্ষ বসে আলোচনা করেছি।

শ্রমিকরা এটাতে রাজি আছে কি না- জানতে চাইলে প্রতিমন্ত্রী বলেন, তারা আলাপ-আলোচনা করে সিদ্ধান্ত নিলে ও নাম দিলে (কনফেডারেশন) গঠন করবো। তারা (শ্রমিকরা) বসে সিদ্ধান্ত নিয়ে আমাদের কাছে জানালে বাকি প্রক্রিয়া সম্পন্ন করবো।

মন্ত্রণালয়ের সচিব আফরোজা খানের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে কেন্দ্রীয় তহবিলের মহাপরিচালক ড. আনিসুল আওয়াল, শ্রম অধিদফতরের মহাপরিচালক শিবনাথ রায়, জাতীয় শ্রমিক লীগের সভাপতি শুক্কুর মাহামুদ, কার্যকরী সভাপতি ফজলুল হক মন্টু, বাংলাদেশ লেবার ফেডারেশনের সাধারণ সম্পাদক দেলোয়ার হোসেন খান, শ্রমিক নেতা সিরাজুল ইসলাম রনি ও নাজমা আক্তারসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা এবং মালিক-শ্রমিক নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

এমইউএইচ/এমবিআর/পিআর

আপনার মতামত লিখুন :