‘৮৭ শতাংশ মানুষ নিরাপদ পানি পায়’

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৬:২২ পিএম, ১৯ ফেব্রুয়ারি ২০১৯

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী তাজুল ইসলাম বলেছেন, বর্তমানে বাংলাদেশে ৮৭ শতাংশ জনগণ নিরাপদ পানি সুবিধার আওতাভুক্ত। এ হিসাবে দেশের মোট জনসংখ্যার ১৩ কোটি ৯২ লাখ মানুষ এ সুবিধা ভোগ করছে।

মঙ্গলবার জাতীয় সংসদে মো. আনোয়ারুল আজীমের এক লিখিত প্রশ্নের জবাবে সংসদকে মন্ত্রী এ তথ্য জানান।

মন্ত্রী বলেন, নিরাপদ পানির সুবিধাভোগী মানুষের সংখ্যা ৮৭ শতাংশ হলেও ৯৯ শতাংশ মানুষ মৌলিক স্যানিটেশনের অন্তর্ভুক্ত। এর মধ্যে ৬১ শতাংশ জনগণ ল্যাট্রিনের আওতাভুক্ত। অবশিষ্ট ২৮ শতাংশ যৌথ ল্যাট্রিন এবং ১০ শতাংশ অনুন্নত ল্যাট্রিন ব্যবহার করেন। এই হিসাবে হু (বিশ্ব স্বাস্থ্য সংস্থা), ইউনিসেফ এবং যুগ্ম মনিটরিং প্রোগ্রাম (জেএমপি), ২০১৫ অনুযায়ী বর্তমানে উন্নত স্যানিটেশন ব্যবহারকারী সুবিধাভোগীর সংখ্যা ৯ কোটি ৭৬ লাখ।

হাজী সেলিমের এক প্রশ্নের জবাবে মো. তাজুল ইসলাম বলেন, সারাদেশে বর্তমানে ইউনিয়ন পরিষদের সংখ্যা ৪ হাজার ৫৭১টি। প্রতিটি ইউনিয়ন পরিষদে ১০ জন গ্রামপুলিশ (১ জন দফাদর ও ৯ জন মহল্লাদার) রয়েছে। এ হিসাবে বর্তমানে সারাদেশে গ্রামপুলিশের সংখ্যা ৪৫ হাজার ৭১০ জন। গ্রামপুলিশদের ৪র্থ শ্রেণির কর্মচারীদের ন্যায় সমস্কেল প্রদানের অবকাশ নেই। তবে, ইউনিয়ন পরিষদে কর্মরত দফাদারদের বেতন ৩৪০০ টাকা থেকে ৭০০০ টাকা এবং মহল্লাদারদের বেতন ৩০০ থেকে বাড়িয়ে সাড়ে ৬ হাজার করা হয়েছে, যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার অবদান।

হাজী সেলিমের আরেক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ঢাকা উত্তর সিটির নিয়ন্ত্রণাধীন ২৩টি পার্ক ও ৪টি শিশুপার্ক রয়েছে। একইভাবে দক্ষিণ সিটিতে ২০টি পার্ক রয়েছে।

এইচএস/জেএইচ/জেআইএম