সবচেয়ে বেশি বার নির্বাচিত নারী এমপি প্রধানমন্ত্রী শেখ হাসিনা

সিরাজুজ্জামান
সিরাজুজ্জামান সিরাজুজ্জামান , জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১১:৩৮ এএম, ০৮ মার্চ ২০১৯
ফাইল ছবি

প্রধানমন্ত্রী শেখ হাসিনা একমাত্র নারী সংসদ সদস্য যিনি সাতবার নির্বাচিত হয়ে সংসদে গেছেন। ১১টি সংসদ নির্বাচনের মধ্যে চতুর্থ ও ষষ্ঠ এ দুটি বর্জন করেছিল আওয়ামী লীগ। আর প্রথম ও দ্বিতীয় সংসদ নির্বাচনে শেখ হাসিনা নির্বাচন করেননি। এছাড়া বাকি সাতটি নির্বাচনে অংশ নিয়ে সাতবারই জয়ী হন তিনি। এমনকি একাধিক আসনেও তিনি নির্বাচিত হন।

এছাড়া সংসদ উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরী (ফরিদপুর-২) ছয়বার নির্বাচিত সংসদ সদস্য।

সংসদের আইন শাখা-২ থেকে প্রাপ্ত তথ্য উপাত্ত বিশ্লেষণ করে জানা গেছে, একাদশ জাতীয় সংসদে সরাসরি নির্বাচিত ২৩ নারী সংসদ সদস্যের মধ্যে তিনজন ছাড়া সবাই একাধিকবার নির্বাচিত।

আওয়ামী লীগের বেগম মতিয়া চৌধুরী (শেরপুর-২) ও জাতীয় পার্টির বেগম রওশন এরশাদ (ময়মনসিংহ-৪) পাঁচবার নির্বাচিত নারী সংসদ সদস্য।

আর চারবার নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগের বেগম মন্নুজান সুফিয়ান (খুলনা-৩), বেগম সাগুফতা ইয়াসমিন (মুন্সীগঞ্জ-২) ও বেগম মেহের আফরোজ চুমকি (গাজীপুর-৫)।

তিনবার নির্বাচিত সংসদ সদস্যরা হলেন, আওয়ামী লীগের শিরীন শারমিন চৌধুরী (রংপুর-৬), মাহবুব আরা বেগম গিনি (গাইবান্ধা-২), হাবিবুন নাহার (বাগেরহাট-৩), রেবেকা মমিন (নেত্রকোনা-৪), মমতাজ বেগম (মানিকগঞ্জ ২), সাহারা খাতুন (ঢাকা-১৮), সিমিন হোসেন রিমি (গাজীপুর-৪), ডা. দীপু মনি (চাঁদপুর-৩) ও জাতীয় পার্টির বেগম নাসরিন জাহান রতনা (বরিশাল-৬)।

দুইবার নির্বাচিত সংসদ সদস্যরা হলেন, আওয়ামী লীগের ইসমাত আরা সাদেক (যশোর-৬), জয়া সেন গুপ্ত (সুনামগঞ্জ-২), আয়েশা ফেরদাউস (নোয়াখালী-৬) ও জাসদের বেগম শিরীন আখতার (ফেনী-১)।

আর প্রথমবার নির্বাচিত তিনজন হলেন, আওয়ামী লীগের সৈয়দা জাকিয়া নূর (কিশোরগঞ্জ-১), সেলিমা আহমাদ (কুমিল্লা-২) ও শাহীন আক্তার (কক্সবাজার-৪)।

সংসদের প্রধানমন্ত্রী ও রওশান এরশাদের রেকর্ড

বিগত দশম জাতীয় সংসদের ২৩তম অধিবেশন পর্যন্ত মোট কার্যদিবস ছিল ৪১০টি। এরমধ্যে প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনা উপস্থিত ছিলেন ৩৩৮ কার্যদিবস। আর বিরোধী দলীয় নেতা রওশন এরশাদ ছিলেন ২৪১ দিন। নবম সংসদের কার্যদিবস ছিল ৪১৮ দিন। সেই সংসদে ১৯টি অধিবেশন অনুষ্ঠিত হয়। এরমধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা উপস্থিত ছিলেন ৩৩৬ দিন। আর বিএনপির চেয়ারপারসন ও বিরোধী দলীয় নেতা বেগম খালেদা ছিলেন মাত্র ১০ দিন।

সংসদের এক কর্মকর্তা জানিয়েছেন, সংসদ অধিবেশনে পুরুষদের তুলনায় নারীদের উপস্থিতি বেশি। এছাড়া নারীরা সময়মত সংসদে আসেন। আবার তারা বেশিক্ষণ সংসদে থাকেন।

এইচএস/এএইচ/এমএস