ভোক্তা অধিকার একটি সর্বজনীন অধিকার : রাষ্ট্রপতি

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৩৩ পিএম, ১৪ মার্চ ২০১৯
ফাইল ছবি

রাষ্ট্রপতি আবদুল হামিদ বলেছেন, ভোক্তা অধিকার একটি সর্বজনীন অধিকার। দেশের উন্নয়ন ও অগ্রগতির লক্ষ্যসমূহ অর্জনের জন্য একটি সুস্থ সবল জাতি অনস্বীকার্য। ভোক্তা অধিকার সংরক্ষণের মাধ্যমে পণ্যের ন্যায্যমূল্য ও গুণগত মান নিশ্চিত করা সম্ভব। এছাড়া বাজার ব্যবস্থাপনায়ও গড়ে উঠবে একটি সুষ্ঠু পরিবেশ।

বিশ্ব ভোক্তা অধিকার দিবস উপলক্ষে বৃহস্পতিবার এক বাণীতে তিনি এসব কথা বলেন।

শুক্রবার (১৫ মার্চ) বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও এ দিবস পালিত হবে।

দিবসটি উপলক্ষ্যে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ভোক্তা অধিকার সংরক্ষণে আইনের যথাযথ প্রয়োগে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরসহ সংশ্লিষ্ট সবাইকে নিষ্ঠার সঙ্গে দায়িত পালনের আহ্বান জানিয়েছেন।

রাষ্ট্রপতি বলেন, এ লক্ষ্য অর্জনে ‘ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯’ প্রণয়ন করা হয়েছে। আইন প্রণয়নের পাশাপাশি এর যথাযথ প্রয়োগ অত্যন্ত জরুরি। জনবান্ধব এ আইন যথাযথ বাস্তবায়নে সংশ্লিষ্ট আইন প্রয়োগকারী সংস্থা, জনপ্রতিনিধিসহ সকলের সম্মিলিত প্রচেষ্টা আবশ্যক।

আবদুল হামিদ বলেন, পণ্য ক্রয়-বিক্রয় ও সেবা প্রদানে যেকোনো অনিয়ম মানুষের স্বাভাবিক জীবনযাত্রায় নেতিবাচক প্রভাব ফেলে। বিশেষ করে খাদ্যদ্রব্য উৎপাদন ও বাজারজাতকরণের প্রতিটি ক্ষেত্রে গুণগত মান নিশ্চিত খুবই জরুরি। খাদ্যে ভেজাল মিশ্রণ প্রতিরোধে বিশেষ নজরদারি প্রয়োজন।

তিনি বলেন, দেশের আপামর জনসাধারণের অধিকার রক্ষায় বিদ্যমান আইনের যথাযথ প্রয়োগে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরসহ সংশ্লিষ্ট সকল প্রতিষ্ঠান তাদের ওপর অর্পিত দায়িত্ব নিষ্ঠার সঙ্গে পালন করবে, বিশ্ব ভোক্তা অধিকার দিবসে এটাই সবার প্রত্যাশা।

এইচএস/এমবিআর/পিআর

আপনার মতামত লিখুন :