পানিতে ডুবে প্রতিদিন ৩০ শিশুর মৃত্যু

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৩৬ পিএম, ১০ এপ্রিল ২০১৯
প্রতীকী ছবি

দেশে প্রতিদিন ৩০টি শিশুর মৃত্যু হয় পানিতে ডুবে। বছরে মারা যায় ১০ হাজারের বেশি শিশু। এর মধ্যে পাঁচ বছরের নিচের শিশুরা বেশি মারা যায়।

বুধবার দুপুরে রাজধানীর একটি হোটেলে এ সংক্রান্ত এক গবেষণা প্রতিবেদন উপস্থাপন করা হয়। প্রতিবেদনটি সমন্বিতভাবে তৈরি করে নিউ ইয়র্কভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান ব্লুমবার্গ ফিলানথ্রপিস, ইন্টারন্যাশনাল ইনজুরি রিসার্চ ইউনিট, সেন্টার ফর ইনজুরি প্রিভেনশন অ্যান্ড রিসার্চ (সিআইপিআরবি) এবং আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র (আইসিডিআরবি)।

দেশের সাত উপজেলায় গত এক বছর ধরে চালানো জরিপের ভিত্তিতে এ প্রতিবেদন তৈরি করা হয়েছে বলে জানায় সংস্থাগুলো। তারা আরও জানায়, ২০১২ থেকে শুরু হওয়া এ জরিপ ২০২০ সাল পর্যন্ত চলবে।

ব্লুমবার্গ ফিলানথ্রপিসের পরিচালক কেলি লারসন জানান, এসব শিশুর মধ্যে ৭৫ শতাংশের মৃত্যু হয় বাড়ির ২০ মিটারের মধ্যে। সকাল ১০টা থেকে দুপুর ১টার মধ্যে এ ঘটনাগুলো ঘটে। কারণ এ সময়ে গ্রামীণ নারীরা গৃহস্থালীর কাজে ব্যস্ত থাকেন, শিশুদের খোঁজ ঠিক মতো নিতে পারেন না।

‘সচেতন হলে এর হার কমানো সম্ভব’ বলেও জানান তিনি।

পিডি/এমএআর/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]