প্রবৃদ্ধির অন্যতম চালক এমএসএমই

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০২:৪৮ পিএম, ১৮ এপ্রিল ২০১৯

প্রধানমন্ত্রীর মুখ্য সচিব নজিবুর রহমান বলেছেন, এমএসএমই (অতি ক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি শিল্প) বাংলাদেশে প্রবৃদ্ধির অন্যতম চালক। এ সেক্টর দেশের অর্থনীতি বিশেষ করে গ্রামীণ অর্থনীতির আমূল পরিবর্তন করেছে। বাংলাদেশের বর্তমান প্রবৃদ্ধি ৮ দশমিক ১৩ হওয়ার ক্ষেত্রে এ সেক্টরের উল্লেখযোগ্য অবদান রয়েছে।

জাতিসংঘ সদর দফতরে ‘উন্নয়নের জন্য অর্থায়ন (এফএফডি) ফোরাম’ এর চলতি অধিবেশনের সাইডলাইনে ইউএনডিপি ও ইউএনসিপিএফ আয়োজিত ‘নীতির স্পটলাইট : অতিক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগে অর্থায়নের উদ্ভাবনী কৌশল’ শীর্ষক এক ইভেন্টে তিনি এসব কথা বলেন। ইভেন্টটির সহ-আয়োজক ছিল বাংলাদেশ।

বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

অনুষ্ঠানে বাংলাদেশে অতি ক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি এন্টারপ্রাইজের প্রসারে শেখ হাসিনা সরকারের সাফল্যের কথা তুলে ধরেন নজিবুর রহমান।

এমএসএমই’র উন্নয়নে বর্তমান সরকার গৃহীত বিভিন্ন পদক্ষেপের কথা উল্লেখ করে তিনি বলেন, সরকার এমএসএমইর অগ্রগতিতে একটি আলাদা এসএমই ফাউন্ডেশন করেছে। পুঁজি বাজারে এমএসএমইর অংশগ্রহণ বাড়ানোর উদ্যোগ নেয়া হয়েছে। বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংক এমএসএমইর জন্য ‘এজেন্ট ব্যাংকিং স্কিম’ প্রবর্তন করেছে।

বাংলাদেশে মোবাইল ফোনের ব্যবহারের সুফলের কথা তুলে ধরে মুখ্য সচিব বলেন, দেশের প্রায় ৯০ ভাগ মানুষ মোবাইল ফোন ব্যবহার করছে। মোবাইল গ্রাহক সংখ্যা প্রায় ১৬০ মিলিয়ন। মোবাইল ব্যবহারকে ঘিরে বাংলাদেশে গড়ে ওঠা মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিসের (এমএফএস) ব্যাপক বিস্তৃতি এবং সেই সঙ্গে ব্যাংকিং, আর্থিক আদান-প্রদান ছাড়াও অনলাইন বা মোবাইল অ্যাপস্ভিত্তিক ব্যবসার ব্যাপক প্রসার হয়েছে।

উল্লেখ্য, গত ১৫ এপ্রিল শুরু হওয়া এফএফডির ৪র্থ ফোরাম আজ (১৮ এপ্রিল) শেষ হবে।

এফএইচএস/জেডএ/এমকেএইচ

আপনার মতামত লিখুন :