গৃহশ্রমিক সুরক্ষা ও কল্যাণ নীতিকে আইনে পরিণত করার দাবি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪:২৬ পিএম, ০১ মে ২০১৯

গৃহশ্রমিক সুরক্ষা ও কল্যাণ নীতিকে আইনে পরিণত করার দাবি জানিয়েছে বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজ (বিল্স) নামক একটি সংগঠন। পাশাপাশি শ্রমিকদের জন্য আট ঘণ্টা কাজ, বিশ্রাম, ছুটি নিশ্চিতেরও দাবি জানিয়েছে সংগঠনটি।

বুধবার মহান মে দিবস উপলক্ষে রাজধানীর পল্টন মোড়ে ‘আর্থ-সামাজিক উন্নয়নের লক্ষ্যে ঐক্যবদ্ধ হও’ শীর্ষক সমাবেশে এ দাবি জানানো হয়।

সমাবেশে বক্তারা বলেন, গৃহশ্রমিক সুরক্ষা ও কল্যাণ নীতি বাস্তবায়নের মাধ্যমে গৃহশ্রমিকদের সুরক্ষা ও কল্যাণ সর্বোপরি তাদের মর্যাদা প্রতিষ্ঠা, নির্যাতন-সহিংসতা বন্ধ এবং ন্যায্য মজুরি, ক্ষতিপূরণ ও শোভন কর্মপরিবেশ নিশ্চিত করতে হবে। পাশাপাশি গৃহশ্রমিক সুরক্ষা ও কল্যাণ নীতিকে আইনে পরিণত করা জরুরি।

তারা বলেন, মে দিবস শ্রমিক শ্রেণির সংহতি, সংগ্রাম ও শপথের দিন। শ্রমিক শ্রেণির রক্তে রঞ্জিত এই দিনের প্রতি শ্রদ্ধা জানিয়ে কর্মক্ষেত্রে শ্রমিকদের অধিকার রক্ষা, কর্মক্ষেত্রে নিরাপত্তার দাবি আদায়ে ঐক্যবদ্ধ শ্রমিক আন্দোলন গড়ে তুলতে হবে। দুঃখের বিষয় মালিক গোষ্ঠীর স্বার্থ রক্ষার্থে ব্যক্তি মালিকানাধীন শিল্পে ৮ ঘণ্টা কর্ম দিবস কার্যকর নাই বললেই চলে। এ বিষয়ে আমাদের সবাইকে প্রতিবাদী হতে হবে।

সমাবেশে উপস্থিত ছিলেন, বিল্স এর উপদেষ্টা পরিষদ সদস্য মেসবাহউদ্দীন আহমেদ, ভাইস চেয়ারম্যান আনোয়ার হোসেন, নির্বাহী কমিটির সদস্য শাকিল আক্তার চৌধুরী, গার্হস্থ্য নারী শ্রমিক ইউনিয়নের উপদেষ্টা আবুল হোসাইন, গার্মেন্টস ও দর্জি শ্রমিক ফেডারেশনের সভাপতি শহীদুল্লাহ বাদল, বিল্স এর কর্মসূচি পরিচালক কোহিনুর মাহমুদ প্রমুখ।

এএস/এমবিআর/পিআর

আপনার মতামত লিখুন :