দেশে হাজারে ৯ জন প্রতিবন্ধী

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:৪০ পিএম, ১২ জুন ২০১৯

দেশে প্রতি হাজারে প্রায় ৯ জন মানুষ কোনো না কোনোভাবে প্রতিবন্ধী বলে জানিয়েছে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)।

বুধবার বিকেলে রাজধানীর আগারগাঁওয়ে অবস্থিত বিবিএস ভবনে ‘মনিটরিং দ্য সিচুয়েশন অব ভাইটাল স্ট্যাটিস্টিকস অব বাংলাদেশ (এমএসভিএসবি) (দ্বিতীয় পর্যায়)’ প্রকল্পের ফলে এ তথ্য উল্লেখ করা হয়। ২০১২টি নমুনা এলাকা থেকে তথ্য সংগ্রহ করে এই প্রতিবেদন তৈরি করা হয়েছে।

২০১৮ সালের তথ্য বিশ্লেষণ করে প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশে প্রতি হাজারে প্রায় ৯ জন মানুষ কোনো না কোনোভাবে প্রতিবন্ধী। নারীর চেয়ে পুরুষের মধ্যে প্রতিবন্ধিতার হার বেশি অর্থাৎ নারীদের চেয়ে পুরুষরা প্রতিবন্ধী হওয়ার ঝুঁকিতে বেশি। ২০১৮ সালে প্রতি হাজারে পুরুষ প্রতিবন্ধীর হার ৯ দশমিক ৩ এবং নারী প্রতিবন্ধীর হার ৭ দশমিক ৭।

mannan.jpg

স্থূল প্রতিবন্ধিতার বিষয়ে প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৮ সালে স্থূল প্রতিবন্ধিতার হার প্রতি হাজারে ৮ দশমিক ৫। এর মধ্যে পুরুষ প্রতিবন্ধীর হার প্রতি হাজারে ৯ দশমিক ৩ এবং নারী প্রতিবন্ধীর হার ৭ দশমিক ৭ ।

২০১৭ সালে স্থূল প্রতিবন্ধিতার হার ছিল প্রতি হাজারে ৮ দশমিক ৯, ২০১৬ সালে ৯, ২০১৫ সালে ৮ দশমিক ৮ এবং ২০১৪ সালে ৯ জন।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. নজিবুর রহমান, বিবিএসের মহাপরিচাক কৃষ্ণা গায়েন, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব সৌরেন্দ্র নাথ চক্রবর্তী, প্রকল্প পরিচালক আশরাফুল হক প্রমুখ।

পিডি/জেএইচ/এমএস

আপনার মতামত লিখুন :