কমেছে তাপমাত্রা, আরও কমবে

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৩:২৫ পিএম, ১৪ জুন ২০১৯

বৃহস্পতিবার ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। আজ শুক্রবার (১৪ জুন) দুপুরের তথ্য অনুযায়ী, ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ৩৩ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। অর্থাৎ ঢাকায় তাপমাত্রা কমেছে। বাংলাদেশ আবহাওয়া অধিদফতর বলছে, শুধু ঢাকা নয়, শুক্রবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা ১ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে।

অন্যদিকে দেশে মৌসুমী বায়ুর প্রভাব বাড়ছে বলেও জানাচ্ছে আবহাওয়া কার্যালয়। তাদের তথ্য অনুযায়ী, আগামী ৭২ ঘণ্টায় দেশের দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু দেশের অবশিষ্ঠাংশে বিস্তার লাভ করতে পারে।

লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ থেকে উত্তরপূর্ব বঙ্গোপসাগরে অবস্থান করছে। দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু চট্টগ্রাম ও সিলেট বিভাগ অতিক্রম করে বাংলাদেশের পূর্বাংশ পর্যন্ত অগ্রসর হয়েছে বলেও জানিয়েছে আবহাওয়া কার্যালয়।

বৃষ্টির বিষয়ে শুক্রবার ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়, ‘বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায়; রংপুর, ঢাকা ও ময়মনসিংহ বিভাগের কিছু কিছু জায়গায় এবং খুলনা ও রাজশাহী বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে চট্টগ্রাম ও সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।’

তাপপ্রবাহের বিষয়ে বলা হয়েছে, ‘টাঙ্গাইল, ফরিদপুর, নেত্রকোনা, সন্দ্বীপ, খুলনা, কুষ্টিয়া ও যশোর অঞ্চলসহ রাজশাহী, রংপুর ও সিলেট বিভাগের উপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং কিছু কিছু জায়গায় তা প্রশমিত হতে পারে।’

পিডি/বিএ/পিআর