শর্তসাপেক্ষে শতাধিক সরকারি হজ গাইড নিয়োগ

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ১১:৪১ পিএম, ১৬ জুন ২০১৯

আসন্ন হজে সরকারি ব্যবস্থাপনায় হজ যাত্রীদের গাইড করা এবং মিনা, আরাফা, মুজদালিফা ও অন্যান্য স্থানে সেবা প্রদানের জন্য শতাধিক হজ গাইড নিয়োগ দিয়েছে ধর্ম মন্ত্রণালয়।

জাতীয় হজ ও ওমরা নীতি এবং হজ গাইড বাছাই ও কর্মের পরিধি সংক্রান্ত নির্দেশনা অনুযায়ী কতিপয় শর্তসাপেক্ষে তাদেরকে এ নিয়োগ দেয়া হয়েছে। রোববার ধর্ম মন্ত্রণালয়ের সহকারী সচিব এসএম মনিরুজ্জামান স্বাক্ষরিত এক চিঠিতে হজ গাইড নিয়োগের এ আদেশ জারি হয়।

শর্তগুলোর মধ্যে রয়েছে, গাইডকে নিজ গ্রুপের ৪৬ জন হজ যাত্রীর জিম্মাদার গাইড হিসেবে কাজ করতে হবে। পাসপোর্টের তথ্য পাতা স্ট্যাপলার দিয়ে গাঁথা বা অন্য কোনোভাবে যুক্ত না করার পরামর্শ দিতে হবে। হজযাত্রীদের সঙ্গে ভালো আচরণ করতে হবে। হজযাত্রীদের হজের আরকান-আহকাম এবং সফরের যাবতীয় বিষয়াদি সম্পর্কে প্রশিক্ষণ প্রদানের প্রয়োজনীয় সকল দায়িত্ব পালন করতে হবে। এছাড়া শরীয়ত ও সুন্নতের অনুসারী হতে হবে প্রত্যেক হজ গাইডকে।

হজ গাইডকে যাত্রা শুরুর পর থেকে বাংলাদেশে প্রত্যাবর্তন পর্যন্ত নিজ দলের যাত্রীদের সঙ্গে সার্বক্ষণিক অবস্থান করতে হবে। সফরে প্রতিদিনের আমল সম্পর্কে গ্রুপের হজযাত্রীদের নিয়ে পরামর্শের ভিত্তিতে দিনের কর্মসূচি গ্রহণ করতে হবে। প্রত্যেক দিন পূর্ববর্তী দিনের কার্যক্রমের এর পর্যালোচনা করতে হবে।

হারানো হাজী খুঁজে বের করা ও অসুস্থ হাজীদের পরিচর্যার ব্যবস্থা করতে হবে। হাজীদের পথ পরিদর্শক ও পরামর্শক হিসেবে কাজ করবে হজ গাইড। এছাড়া জরুরি পরিস্থিতিতে কাউন্সিলরের সঙ্গে যোগাযোগ করে পরামর্শ মোতাবেক উদ্ভূত সমস্যার সমাধান করবে।

এমইউ/এমএসএইচ

আপনার মতামত লিখুন :