আর নয় ডেমু ট্রেন : শেখ হাসিনা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০২:১২ পিএম, ১৬ জুলাই ২০১৯

দেশে নতুন করে আর ডেমু ট্রেন না কেনার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার (১৬ জুলাই) সকালে প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় আর ডেমু ট্রেন না করার নির্দেশ দেন প্রধানমন্ত্রী।

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান দেশের বাইরে থাকায় তার পক্ষ থেকে পরিকল্পনা বিভাগের সচিব মো. নূরুল আমিন একনেক সভা পরবর্তী সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রীর এ নির্দেশ গণমাধ্যমের সামনে তুলে ধরেন।

আজকের একনেক সভায় ‘বঙ্গবন্ধু হাইটেক পার্ক এবং ঢাকার মধ্যে শাটল ট্রেন চালুর লক্ষ্যে ডিইএমইউ (ডেমু) সংগ্রহ’ প্রকল্প উত্থাপন করা হলেও তা পাস না করে সংশোধন করে আনার নির্দেশ দেন প্রধানমন্ত্রী।

এ সময় প্রধানমন্ত্রীর দেয়া নির্দেশ তুলে ধরে সচিব নূরুল আমিন বলেন, ‘ডেমু প্রকল্পের বিষয়ে প্রধানমন্ত্রী বলেছেন, যে ডেমুগুলো আগে ছিল, সেগুলোতে অনেক যাত্রী উঠালে দেখা যায় সেগুলো চলাচলের উপযোগী নয়। সে জন্য ডেমুর পরিবর্তে অন্য ট্রেন সংগ্রহের জন্য প্রকল্প সংশোধন করতে বলেছেন প্রধানমন্ত্রী। এ জন্য এটা অনুমোদন হয়নি।’

তিনি বলেন, ‘ডেমু ট্রেনের পরিবর্তে অন্য ট্রেনের ব্যবস্থা করতে হবে। নতুন করে আর ডেমু ট্রেন হবে না বলে প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন।’

ঢাকা থেকে কালিয়াকৈর পর্যন্ত বিরতিহীন ট্রেন চালুরও নির্দেশ দিয়েছেন শেখ হাসিনা।

প্রধানমন্ত্রীর নির্দেশ তুলে ধরে নূরুল আমিন বলেন, ‘ঢাকা থেকে সরাসরি কালিয়াকৈর একটা ট্রেন যাবে। এই ব্যবস্থা রাখতে হবে। বাকিগুলো যেকোনো স্টেশন ধরবে আর কি।’ যাচাই-বাছাই করে এ ধরনের একটি প্রকল্প চালুর প্রস্তাব করেছেন প্রধানমন্ত্রী।

একনেক সভায় আরও উপস্থিত ছিলেন কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক, তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন, স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী জাহিদ মালেক, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিম, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী মো. শাহাব উদ্দিন, ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের মন্ত্রী, প্রতিমন্ত্রী ও কর্মকর্তারা।

পিডি/বিএ

আপনার মতামত লিখুন :