দেশে ফিরেছেন ২৪ হাজার ৭৩৫ হাজি

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ১২:০২ পিএম, ২৩ আগস্ট ২০১৯
ফাইল ছবি

পবিত্র হজ পালন শেষে দেশে ফিরেছেন ২৪ হাজার ৭৩৫ জন হাজি। মোট ৬৮ টি ফ্লাইটযোগে তারা দেশে ফিরে এসেছেন। এর মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ২৯টি ও সৌদি এয়ারলাইন্সের ৩৯টি ফ্লাইট রয়েছে।

গত ১৭ আগস্ট ফিরতি হজ ফ্লাইট শুরু হয়। চলবে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত।

এদিকে বাংলাদেশ হজ অফিস মক্কার কনফারেন্স কক্ষে গতকাল (২২ আগস্ট স্থানীয় সময় রাত ১০টায়) ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. আনিছুর রহমানের সভাপতিত্বে হজ প্রশাসনিক দলের সমন্বয় সভা হয়।

বাংলাদেশ থেকে আগত যেসব হজযাত্রী সৌদি আরবে মৃত্যুবরণ করেছেন, সভার শুরুতেই তাদের রুহের মাগফিরাত কামনা করা হয় এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করা হয়। এ ছাড়া সভায় হাজিদের নির্বিঘ্নে দেশে প্রত্যাবর্তন, চিকিৎসা ব্যবস্থাপনা এবং হজ পরবর্তী বিভিন্ন বিষয় নিয়ে গুরুত্বপূর্ণ আলোচনা হয়।

এ বছর হজ ব্যবস্থাপনার সার্বিক বিষয়ে সভায় সন্তোষ প্রকাশ করেন সচিব। সভায় প্রশাসনিক দলের দলনেতা এবং ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের যুগ্ম সচিব আবুল বারকাত মোহাম্মদ আমিন উল্লাহ নুরী, হজ অফিস মক্কার কাউন্সিলর মুহাম্মাদ মাকসুদুর রহমান, মক্কায় মৌসুমি হজ অফিসার, কনসাল (হজ), প্রশাসনিক দলের সদস্যবৃন্দ, চিকিৎসক দলের দলনেতা, আইটি দলের দলনেতা উপস্থিত ছিলেন। উপস্থিত সকলকে ধন্যবাদ জানান সচিব এবং হজ পরবর্তী সব কার্যক্রম সফলভাবে সম্পন্ন করার জন্য সবার সহযোগিতা কামনা করেন তিনি।

চলতি বছর গত ১০ আগস্ট পবিত্র হজ অনুষ্ঠিত হয়। বিমান বাংলাদেশ ও সৌদি এয়ারের মোট ৩৬৫টি ফ্লাইটে ১ লাখ ২৭ হাজার ১৫২ জন (ব্যবস্থাপনা সদস্যসহ) হজ হলে সৌদি আরব যান।

এমইউ/জেডএ/এমএস