ঘূর্ণিঝড় ‘বুলবুল’ : ইঞ্জিন বিকল হয়ে ১৫ জেলে নিখোঁজ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৩:২৯ পিএম, ০৯ নভেম্বর ২০১৯

বাংলাদেশের দিকে প্রবল বেগে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘বুলবুল’। ঝড়ের প্রভাবে বরগুনার পাথরঘাটায় উপকূলে ফেরার পথে এফবি তরিকুল নামে একটি ইঞ্জিন বিকল হয়ে ১৫ জন জেলেসহ নিখোঁজ রয়েছেন।

ট্রলারটি পাথরঘাটার মৎস্য অবতরণ কেন্দ্রে ফিরছিল। বিষয়টি জানিয়েছেন বাংলাদেশ মৎস্যজীবী ট্রলার মালিক সমিতির সভাপতি গোলাম মোস্তফা চৌধুরী।

আজ (শনিবার) সন্ধ্যার পর খুলনা উপকূলে আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় ‘বুলবুল’। মূলত খুলনার সুন্দরবন অংশের কাছে আঘাতটা আসবে। ইতোমধ্যে উপকূলীয় এলাকায় ঝুঁকিতে থাকা ১৮ লাখ মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নিচ্ছে সরকার। এছাড়া অতি ঝুঁকিপূর্ণ ৯টি জেলায় চার হাজার ৭১টি আশ্রয় কেন্দ্র প্রস্তুত রাখা হয়েছে।

এদিকে মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ১০ নম্বর মহাবিপৎসংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। উপকূলীয় জেলা ভোলা, বরগুনা, পটুয়াখালী, বরিশাল, পিরোজপুর, ঝালকাঠি, বাগেরহাট, খুলনা, সাতক্ষীরা এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরগুলো ১০ নম্বর মহাবিপৎসংকেতের আওতায় থাকবে।

চট্টগ্রাম সমুদ্রবন্দরকে ৯ নম্বর মহাবিপৎসংকেত দেখাতে বলা হয়েছে। উপকূলীয় জেলা চট্টগ্রাম, নোয়াখালী, লক্ষ্মীপুর, ফেনী, চাঁদপুর এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরগুলো ৯ নম্বর মহাবিপৎসংকেতের আওতায় থাকবে। এছাড়া কক্সবাজার সমুদ্রবন্দরকে ৪ নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। আজ দুপুর থেকে দমকা হাওয়া শুরু হতে পারে।

বুলবুলের সর্বোচ্চ গতিবেগ ১২০ কিলোমিটার বা তার বেশি থাকতে পারে। সন্ধ্যায় উপকূল অতিক্রম করা শুরু করলে, ৭ থেকে ৮ ঘণ্টার মধ্যে এটা উপকূল অতিক্রম করে যাবে। এরপর এটি দেশের অভ্যন্তরে প্রবেশ করবে। এতে স্বাভাবিকের চেয়ে ৫ থেকে ৭ ফুট উচ্চতায় জলোচ্ছ্বাস হতে পারে এবং ভারী বৃষ্টিও হতে পারে। এর প্রভাবে ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা করা হচ্ছে।

জেইউ/বিএ/পিআর