আসন্ন সেচ মৌসুমে লোডশেডিংয়ের শঙ্কা নেই : বিদ্যুৎ বিভাগ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪:০৫ পিএম, ২০ ফেব্রুয়ারি ২০২০

চাহিদার তুলনায় উৎপাদন ক্ষমতা বেশি থাকায় আসন্ন সেচ মৌসুমে লোডশেডিংয়ের কোনো শঙ্কা নেই বলে জানিয়েছে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের বিদ্যুৎ বিভাগ।

বৃহস্পতিবার (২০ ফেব্রুয়ারি) এক বিজ্ঞপ্তিতে বিদ্যুৎ বিভাগ এ তথ্য জানায়।

‘আসন্ন সেচ মৌসুমে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের লক্ষ্যে সম্মানিত বিদ্যুৎ গ্রাহকগণের প্রতি আহ্বান’ শিরোনামে বিজ্ঞপ্তিতে বলা হয়, গ্রাহকদের আনন্দের সঙ্গে জানানো যাচ্ছে যে, বিগত ১১ বছরে বিদ্যুৎ খাতে অভূতপূর্ব সাফল্য অর্জিত হয়েছে, যার সুফল জনগণ ভোগ করছে। এবারের সেচ মৌসুমে চাহিদার তুলনায় উৎপাদন ক্ষমতা বেশি থাকায় কোনো লোডশেডিংয়ের শঙ্কা নেই। তবে ময়মনসিংহ ও উত্তরাঞ্চলে বিদ্যুৎ কেন্দ্রে গ্যাস সরবরাহ বা বিদ্যুৎ সঞ্চালন/বিতরণ ব্যবস্থার সীমাবদ্ধতার কারণে লো ভোল্টেজের ফলে কখনও কখনও বিদ্যুৎ সরবরাহ বিঘ্নিত হতে পারে।

আসন্ন সেচ মৌসুমে এরূপ পরিস্থিতি এড়ানোর লক্ষ্যে গ্রাহকদের সহযোগিতা কামনায় কিছু বিষয় মেনে চলার পরামর্শ দেয়া হয় বিজ্ঞপ্তিতে।

এতে বলা হয়- সেচ পাম্পে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিতের লক্ষ্যে রাত ১১টা থেকে সকাল ৭টা পর্যন্ত সেচ পাম্প চালানো। দুর্ঘটনা এড়াতে হুকিং বা অবৈধ বিদ্যুৎ সংযোগ থেকে বিরত থাকা।

নিম্নহারে বিদ্যুৎ বিল সুবিধা প্রাপ্তির লক্ষ্যে দোকান, শপিং মল, পেট্রলপাম্প ও সিএনজি স্টেশনে অতিরিক্ত বাতি ব্যবহারে বিরত থাকা। বেআইনিভাবে ইজিবাইক ও মটরচালিত রিকশার ব্যাটারি চার্জিং থেকে বিরত থাকার অনুরোধ জানিয়েছে বিদ্যুৎ বিভাগ।

বিদ্যুৎ ও জ্বালানির সাশ্রয়ী ব্যবহার নিশ্চিতে ওয়েট অ্যান্ড ড্রাই পদ্ধতিতে সেচ কাজ সম্পাদন করার পরামর্শ দিয়ে বিজ্ঞপ্তিতে বলা হয়, সর্বোপরি বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হউন। এতে আপনার লাভ তথা দেশের লাভ।

আরএমএম/এএইচ/জেআইএম