স্যানিটাইজারে নেই অ্যালকোহল, জরিমানা ৫ লাখ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০২:৫৬ পিএম, ০২ জুন ২০২০

রাজধানীর খিলগাঁওয়ে রেজা ফুড প্রোডাক্টস লিমিটেডের কারখানায় অভিযান চালিয়ে নকল হ্যান্ড স্যানিটাইজার উৎপাদন ও বাজারজাত করার প্রমাণ পেয়েছে র‍্যাবের ভ্রাম্যমাণ আদালত। এ সময় সেখান থেকে বিপুল পরিমাণ নকল হ্যান্ড স্যানিটাইজার জব্দ করা হয়। এ কারণে তাদেরকে পাঁচ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

মঙ্গলবার (২ জুন) সকাল ১০টা থেকে রেজা ফুড প্রোডাক্টস লিমিটেডের কারখানায় অভিযান শুরু হয়। চলে দুপুর পর্যন্ত। ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন র‍্যাব-৩-এর নির্বাহী ম্যাজিস্ট্রেট পলাশ বসু।

অভিযান শেষে পলাশ বসু জানান, রেজা ফুড প্রোডাক্টস লিমিটেডের খাবার তৈরির ট্রেড লাইসেন্স রয়েছে। কিন্তু করোনাভাইরাসের মধ্যে সময়টাকে কাজে লাগিয়ে কোনো প্রকার অনুমতি বা অনুমোদন ছাড়া নকল হ্যান্ড স্যানিটাইজার তৈরি করছে তারা।

jagonews24

তিনি বলেন, জব্দকৃত স্যানিটাইজারে লেখা হচ্ছে ‘শতভাগ ভাইরাস প্রটেকশন’। এটা কখনোই সম্ভব না। তাদের তৈরি করা হ্যান্ড স্যানিটাইজারের গায়ে যে উপাদানগুলো আছে অর্থাৎ আইসোপ্রোফাইল অ্যালকোহল, তা বিন্দুমাত্র নেই। এগুলো সব ভেজাল ও নকল প্রোডাক্ট। এছাড়া মেয়াদোত্তীর্ণ লেবেলবিহীন পণ্য আছে এতে।

প্রতিষ্ঠানটি বিভিন্ন কোম্পানির হয়ে কাজ করছে জানিয়ে র‌্যাবের এই নির্বাহী ম্যাজিস্ট্রেট বলেন, এর মধ্যে চট্টগ্রামের অমনিবাস নামের একটি কোম্পানিকে স্যানিটাইজার সরবরাহ করেছে তারা। কোনো ধরনের চুক্তিপত্র ও ওই প্রতিষ্ঠানের অনুমোদন যাচাই ছাড়াই তারা চট্টগ্রামে স্যানিটাইজার সরবরাহ করছে। এজন্য ভোক্তা অধিকার সংক্ষণ আইনে রেজা ফুড প্রোডাক্ট লিমিটেডের স্বত্বাধিকারী রেজাউর রহমানকে পাঁচ লাখ টাকা জরিমানা, অনাদায়ে তিন মাসের কারাদণ্ড এবং কারখানা সিলগালা করে দেয়া হয়েছে।

এআর/এসআর/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]